×

রাজধানী

পর্যটনখাতে ক্ষতি, প্রণোদনার দাবি টোয়াবের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ এপ্রিল ২০২০, ০৭:৩৬ পিএম

পর্যটনখাতে ক্ষতি, প্রণোদনার দাবি টোয়াবের

ট্যুর অপারেটরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (টোয়াব)।

করোনাভাইরাসের কারণে বাংলাদেশের পর্যটন শিল্পের প্রায় ৫ হাজার ৭০০ কোটি টাকার ক্ষতি হয়েছে দাবি করে সরকারের বিশেষ প্রণোদনা চেয়েছে ট্যুর অপারেটরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (টোয়াব)। বুধবার (৮ এপ্রিল) সংগঠনের সভাপতি মো. রাফেউজ্জামান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশের পর্যটন খাত জানুয়ারির মাঝামাঝি সময় থেকেই ‘কার্যত অচল’ অবস্থায় রয়েছে। অভ্যন্তরীণ পর্যটনের সব বুকিং বাতিল হয়ে গেছে। এতে অপারেটর, ট্রাভেল এজেন্ট, হোটেল, মোটেল, রিসোর্ট, রেস্তোরাঁ, এয়ারলাইন্স, পর্যটক পরিবহনসহ এ খাতের সঙ্গে সংশ্লিষ্ট অন্তত ৪০ লাখ পেশাজীবী গভীর অনিশ্চয়তায় রয়েছেন। এরই মধ্যে বাংলাদেশের পর্যটন শিল্পে প্রায় ৫ হাজার ৭০০ কোটি টাকার ক্ষতি হয়েছে।

এ অবস্থায় টোয়াব সদস্যদের আপদকালীন আর্থিক সহায়তা, প্রধানমন্ত্রী ঘোষিত ৩০ হাজার কোটি টাকার সহায়তা প্যাকেজের আওতায় ‘ওয়ার্কিং ক্যাপিটাল’ যোগানো, কর্মচারীর বেতন-ভাতা, অফিস ভাড়া, ইউটিলিটি বিল মেটাতে দুই বছরের জন্য সহজ শর্তে ঋণের ব্যবস্থা করার দাবি জানানো হয় বিজ্ঞপ্তিতে।

এছাড়া টোয়াব সদস্যদের এআইটি এবং ট্রেড লাইসেন্স ও বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের ফি, পস মেশিন ট্রানসেকশন ফি ও ইউলিটি বিল, টোয়াব সহযোগী সদস্যদের হোটেল, মোটেল ও রিসোর্টের ভ্যাট, ব্যাংক ঋণের কিস্তি স্থগিত ও সুদ মওকুফ করার দাবি জানায় সংগঠনটি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App