×

সাহিত্য

জীবন মৃত্যুর সন্ধিক্ষণে আবৃত্তিগুরু তারিক সালাউদ্দিন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ এপ্রিল ২০২০, ১২:০৩ এএম

জীবন মৃত্যুর সন্ধিক্ষণে আবৃত্তিগুরু তারিক সালাউদ্দিন

তারিক সালাউদ্দিন মাহমুদ

জীবন মৃত্যুর সন্ধিক্ষণে আবৃত্তিগুরু তারিক সালাউদ্দিন

অসুস্থ হয়ে বিছানায় পড়ে আছেন।

আবৃত্তির মহীরুহ তারিক সালাউদ্দিন মাহমুদ দুই সপ্তাহ ধরে বাকরুদ্ধ হয়ে বিছানায় শুয়ে মৃত্যুর সঙ্গে লড়াই করছেন। মঙ্গলবার এক বার্তায় তাঁর মেয়ে সঙ্গীতা বহ্নি অরণী গণমাধ্যমকে এ তথ্য জানান।

অরণী বলেন, কিছুদিন ধরে ব্রেইনে ইনফেকশনে ভুগছেন। দিনে দিনে আব্বার ব্রেইন ছোট হয়ে আসছে, কিডনির কার্যকারিতা কমে গেছে, হার্ট অ্যাটাক, হার্ট ব্লক এবং দু’চোখে ছানি তো আছেই। এখন স্ট্রোক করে প্যারালাইজড্। কিছু খেতে পারেন না। শুধু তাকিয়ে থাকেন আর খুব কাঁদেন।

বহ্নি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র কাছে কোনোভাবে বাবার কথাটা জানানো গেলে খুব ভালো হতো।

তিনি জানান, ১৯৬৮ সালে ইঞ্জিনিয়ার ইন্সটিটিউটে তারিক সালাহউদ্দিন মাহমুদের আবৃত্তি শুনে স্বয়ং বঙ্গবন্ধু অবাক বিস্ময়ে তাকিয়ে ছিলেন। তার ক’দিন বাদেই ১৫ ফেব্রুয়ারি পাকিস্তান টেলিভিশনে আবৃত্তি প্রোগ্রাম করার ব্যবস্থা করে দেন। যার প্রযোজক ছিলেন প্রয়াত কবি শহীদ কাদরী।

গণমাধ্যকে বহ্নি অনুরোধ করে বলেন, প্লিজ একটু চেষ্টা করুন না! আব্বার অবস্থা ভালো না। কখন কী হয়ে যায় বলা যায় না। বাসায় শুধু আম্মা আর আমি। আম্মাও স্ট্রোক করেছে দু’বার। তিনিও কিছুটা প্যারালাইজড্ (ডান হাতের কব্জি) আর আমার ১৫ মাসের বাচ্চা। কী করবো কিছু বুঝে উঠতে পারছি না। সরকার সাহায্য দিলে হয়তো আরো কিছু দিন তাঁকে চিকিৎসা চালিয়ে যাওয়া যাবে।

[caption id="attachment_213883" align="aligncenter" width="920"] অসুস্থ হয়ে বিছানায় পড়ে আছেন।[/caption]

আবৃত্তিশিল্পী তারিক সালাহউদ্দিন মাহমুদের জন্ম টাঙ্গাইলে, ১৯৪১ সালের ১৪ অক্টোবর। তিনি আবৃত্তি চর্চা শুরু করেন যুবা বয়স থেকে। তাঁর আবৃত্তি শিক্ষক ছিলেন শৈলেশ্বর সান্যাল। অসুস্থ শরীরেও চলছিল আবৃত্তিকে শিল্পরূপে উপস্থাপনের।

এই আবৃত্তিশিল্পীর কর্মজীবন শুরু হয় ১৯৭০ সালে, গৌরীপুর ডিগ্রি কলেজে বাংলা বিভাগে অধ্যাপনার মধ্য দিয়ে, এরপর মিন্টু কলেজ। সর্বশেষ মুকুল নিকেতন স্কুল থেকে ২০০২ সালে কর্মজীবনের ইতি টানেন। আবৃত্তির উপর দুটি বই আছে তাঁর একটি ‘আবৃত্তিলোক’ অপরটি ‘বস্তুবাদী আবৃত্তিতত্ত্ব’।

তারিক সালাহউদ্দিন মাহমুদ এ পর্যন্ত বিভিন্ন সংগঠন থেকে বিভিন্ন সংবর্ধনা ও সম্মাননা পেয়েছেন। তার মধ্যে স্বরকল্পন আবৃত্তি সম্মাননা পদক ২০০৫, কবিতা বাংলা সম্মাননা পদক ২০১১, নরেন বিশ্বাস পদক ২০১১, জেলা শিল্পকলা একাডেমি সম্মাননা ২০১৩, সাহিত্য বাজার সম্মাননা ২০১৪ এবং গোলাম মোস্তফা পদক ২০১৮ উল্লেখযোগ্য।

তারিক সালাহউদ্দিন মাহমুদ একক প্রচেষ্টায় আবৃত্তি চর্চা করেছেন। শুধু তাই নয় আজকে বাংলাদেশে আবৃত্তির যে জোয়ার তার উৎসের একটা অংশও তিনি! তবে কখনই কোনো সংগঠনের সাথে জড়িত ছিলেন না, আজও নন।

আবৃত্তিশিল্পী তারিক সালাহউদ্দিন মাহমুদ স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের প্রায় সকল প্রতিযোগিতায় শীর্ষস্থান অর্জন করে বর্তমানে মৃত্যুর সাথে শ্রেষ্ঠত্বর লড়াই করছেন।

এই আবৃত্তিগুরু কিছুদিন ধরে ব্রেইনে ইনফেকশনে ভুগছেন। বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী এবং সমাজের বিত্তবানরা একটু সদয় হলে তিনি আবার সুস্থ ও স্বাভাবিক জীবনে ফিরে আসতে পারবেন বলে পরিবারের আশা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App