×

জাতীয়

কীভাবে, কখন দেশে ঢুকলেন মাজেদ?

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ এপ্রিল ২০২০, ১২:০২ এএম

কীভাবে, কখন দেশে ঢুকলেন মাজেদ?

জাতির পিতার পলাতক ছয় খুনির একজন মাজেদ।

জাতির পিতার পলাতক ছয় খুনির সন্ধানে বহু সময় ব্যয় হয়েছে সরকারের। এক পর্যায়ে ২০০৯ সালে এসে ইন্টারপোল থেকে রেড নোটিস জারি করা হয়। এরপর প্রতি পাঁচ বছর পরপর নবায়ন করা হচ্ছে সেই নোটিস। তবে কাজের কাজ কিছুই হয়নি। কোনো খুনিকেই পাওয়া যায়নি।

প্রতিবছর আগস্ট এলেই পত্রপত্রিকায় লেখালেখি শুরু হয়। রক্তাক্ত সেই আগস্টে মুখস্থ শিরোনামও থাকে- ‘বঙ্গবন্ধুর খুনিরা কে কোথায়?’ সরকারের মন্ত্রী আর নেতারাও আশার বাণী শোনান। তবে সেই আশার ফল আর পাওয়া যায় না।

তবে অবশ্য ছয় খুনির মধ্যে দুজন এ এম রাশেদ চৌধুরী ও এসএইচএমবি নূর চৌধুরীর অবস্থান শুধু জানতে পারা যায়। যুক্তরাষ্ট্রে পলাতক রাশেদ চৌধুরীকে ফিরিয়ে দেয়ার জন্য একাধিকবার অনুরোধ করা হয়েছে সরকারের তরফ থেকে। আর নূর চৌধুরীকেও ফিরে পেতে আলোচনা হয়েছে কানাডা ও বাংলাদেশের শীর্ষ পর্যায়ে।

বাকি চারজন আবদুল মাজেদসহ খন্দকার আবদুর রশিদ, শরিফুল হক ডালিম ও রিসালদার মোসলেম উদ্দিন খানের অবস্থান সম্পর্কে কোনো তথ্যই নেই কারো কাছে। তারা কি মারা গেছেন, নাকি হাওয়া হয়ে গেছেন সে সম্পর্কে কিছুই জানতে পারছিলেন না আইন-শৃঙ্খলা বাহিনী। কয়েক মাস এমনই নিশ্চিয়তা দিয়েছিল তারা।

এর মধ্যেই খুনি মাজেদের গ্রেপ্তারের খবর যেন বিনামেঘে বজ্রপাতের মতো। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল এ ঘটনাকে ‘মুজিববর্ষের’ সেরা উপহার হিসেবে দেখছেন। আবার মাজেদকে গ্রেপ্তারে সক্ষম হওয়া সিটিটিসির টহল দলের কথা শুনে মনে হচ্ছে সেটা ফিল্মি দৃশ্য। করোনায় লকডাউন হওয়া মিরপুরে ভোরে সন্দেহভাজন এক ব্যক্তিকে রিকশায় করে যেতে দেখলেন তারা।

সন্দেহজনক হওয়ায় থামিয়ে জিজ্ঞাসাবাদ করলে তিনি অসংলগ্ন কথাবার্তা শুরু করলেন। তারপর জিজ্ঞাসাবাদের এক পর্যায়ে নিজেকে ক্যাপ্টেন আব্দুল মাজেদ বলে পরিচয় দিলেন। এমনকি নিজেকে বঙ্গবন্ধু হত্যা মামলার ফাঁসির দণ্ডপ্রাপ্ত পলাতক আসামি বলেও স্বীকার করে নিলেন।

প্রশ্ন উঠছে, তিনি কোথায় যাচ্ছিলেন? আর কোথা থেকেই বা আসছিলেন? কেন শেষ রাতটাইকেই বেছে নিলেন তিনি। ইন্টারপোলের মোস্ট ওয়ান্টেডের তালিকায় থাকা বিদেশে পলাতক ৭২ বছর বয়সী মাজেদ কোথা থেকে, কীভাবে দেশে ঢুকলেন সে সম্পর্কে কারো কাছেই কোনো তথ্য নেই। সীমান্তে তাকে কি চেক করা হয়নি?

মাজেদকে গ্রেপ্তারের পর কারাগারে পাঠানো হয়। এ সম্পর্কে এক প্রতিবেদন বলা হয়েছে, জিজ্ঞাসাবাদে নিজের পরিচয় এবং বঙ্গবন্ধুর হত্যা মামলার ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামি স্বীকার করায় তাকে ফৌজদারি কার্যবিধির ৫৪ ধারায় গ্রেপ্তার করা হয়। তবে সেই প্রতিবেদনে বিদেশে পালিয়ে থাকা মাজেদ কী করে দেশে ঢুকলেন, সে বিষয়ে স্পষ্ট ভাষ্য নেই।

বেশ কয়েকটি সূত্র বলছে, গত মার্চ মাসে কলকাতা থেকে বাংলাদেশে পুশ ব্যাক হয়েছেন মাজেদ। তাহলে কখন কীভাবে তিনি দেশে ঢুকলেন? সে ব্যাপারে কোথাও কোনো তথ্য নেই কেন? ইন্টারপোল কি তাহলে এতদিন কোনো কাজই করেনি, মাজেদ সম্পর্কে কোনো তথ্য ব্যাংকই ছিল না ইন্টারপোলের?

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App