করোনাকে হালকাভাবে নেয়ার সময় আসেনি: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

আগের সংবাদ

এবার বিশ্বস্বাস্থ্য সংস্থার অর্থ বরাদ্দ বাতিলের হুমকি

পরের সংবাদ

করোনা ঝুঁকিতে ৫ শতাধিক রেলকর্মী

প্রকাশিত: এপ্রিল ৮, ২০২০ , ৫:৩০ অপরাহ্ণ আপডেট: এপ্রিল ৮, ২০২০ , ৭:০৯ অপরাহ্ণ

যাত্রীবাহী ট্রেন বন্ধ থাকলেও মালবাহী ট্রেন চলাচল করছে সারাদেশে। সে কারণে রেলওয়ের পূর্বাঞ্চলে ২৭৬ জনের মধ্যে ১৯৮ জন স্টেশন মাস্টার কাজ করছেন। আবার একই কারণে রেলের পশ্চিমাঞ্চলেও প্রায় দেড় শতাধিক স্টেশন মাস্টারসহ কর্মীরা ডিউটিতে রয়েছেন বলে পশ্চিমাঞ্চল সূত্রে জানা গেছে।

সব মিলিয়ে প্রায় ৫ শতাধিক রেলকর্মী প্রতিদিন সিফটিং ডিউটি করছেন। তবে এসব কর্মীদের অধিকাংশই করোনা ভাইরাস প্রতিরোধে নিরাপত্তার উপকরণ এখনও পায়নি। এতেই করোনার ঝুঁকির মধ্যে রয়েছেন তারা, যা নিয়ে কর্মীদের মধ্যে ভীতি কাজ করছে, সেই সাথে ক্ষোভও রয়েছে।

পরিবহন সূত্র জানায়, পূর্বাঞ্চলে চট্টগ্রাম রেলওয়ে স্টেশন, পাহাড়তলী রেলওয়ে স্টেশন, ঝাউতলা, ষোলশহর , জানালী হাট, গোমদন্ডী, বেঙ্গুরা, ধলঘাট, খানমোহনা, পটিয়া, দোহাজারী, হাটহাজারী, সিলেট, শ্রীমঙ্গল, কুলাউড়া ও হবিগঞ্জ রেলওয়ে স্টেশনসহ আরও কয়েকটি স্টেশনে ২৭৬ জন স্টেশন মাস্টারের মধ্যে ১৯৮ জন কাজ করছেন। সেই সাথে ওয়ার্কশপ ও সিগনাল বিভাগেও অনেকে কাজ করে চলেছেন।

করোনা ভাইরাসের মধ্যেও তারা প্রতিদিন আগের মতোই দায়িত্ব পালন করছেন। কিন্তু রেলওয়ের পক্ষ থেকে এখনও সবাইকে করোনা প্রতিরোধে নিরাপত্তার উপকরণ দেয়া হয়নি। এতে অনেকের মধ্যে ক্ষোভ দেখা গেছে। সেই সাথে করোনা ভাইরাস সংক্রমণের ঝুঁকি নিয়েও কাজ করছেন তারা। নাম প্রকাশে অনিচ্ছুক এক স্টেশন মাস্টার বলেন, প্রতিদিনই আগের মতোই দায়িত্ব পালন করছি। কিন্তু রেলওয়ের পক্ষ থেকে এখনও করোনার নিরাপত্তার মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার এবং পিপিই দেওয়া হয়নি। এতে আমরা ঝুঁকির মধ্যে আছি।

রেলওয়ের পূর্বাঞ্চলের পরিবহন বিভাগের এক কর্মকর্তা বলেন, ১৯৮ জনের মধ্যে ৭০ জনকে নিরাপত্তার উপকরণ দেওয়া হয়েছে। বাকিদেরও দেওয়া হবে। রেলওয়ের পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক (জিএম) নাসির উদ্দিন আহমেদ বলেন, নিরাপত্তার উপকরণগুলো স্টেশন মাস্টাররা ব্যক্তিগতভাবে কিনে নিতে পারেন। আমি নিজেও কিনেছি।

আবার রেলওয়ের পশ্চিমাঞ্চলেও পণ্য পরিবহনের জন্য প্রায় দেড় শতাধিক স্টেশন মাস্টার ডিউটি করছেন এবং সিগনালের সঙ্গে সংশ্লিষ্টরা অনেকেই ডিউটি করছেন বলে রেলের পশ্চিমাঞ্চল সূত্রে জানা গেছে।

পিআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়