×

সাহিত্য

শিল্পী আসেম আনসারী আর নেই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ এপ্রিল ২০২০, ০৫:৪৯ পিএম

শিল্পী আসেম আনসারী আর নেই

আসেম আনসারী

প্রখ্যাত চারুশিল্পী আসেম আনসারী আর নেই। সোমবার (৬ এপ্রিল) রাত ৮টায় মিরপুরস্থ নিজ বাসভবনে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মৃত্যুবরণ করেন। গ্যালারি চিত্রকের পরিচালক শিল্পী মো. মুনীরুজ্জামান ভোরের কাগজকে এ তথ্য নিশ্চিত করেন।

জানাজা শেষে তার মৃতদেহ মিরপুর হার্ট ফাউন্ডেশনের মর্গে রাখা হয়েছে। মঙ্গলবার (৮ এপ্রিল) সকাল সাড়ে ৮টায় মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে শিল্পীর প্রয়াত বাবার কবরে তাকে সমাহিত করা হবে।

শিল্পী আসেম আনসারী ১৯৪৮ সালের ৩ জুন ঢাকার এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি বিটিভির প্রখ্যাত প্রযোজক জিয়া আনসারীর অনুজ। তাঁর দুই কন্যা বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাস করছেন।

আসেম আনসারী ১৯৭০ সালে তৎকালীন সরকারি আর্ট কলেজ (বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইন্সটিটিউট) থেকে স্নাতক সম্পন্ন করা শিল্পী পরবর্তীতে দেশে-বিদেশে নানান প্রশিক্ষণ ও স্বল্পকালীন কোর্সে অংশগ্রহণ করেছেন। নিয়মিত চিত্র রচনা ছাড়াও তিনি ইলাস্ট্রেটর হিসেবে বিশেষ খ্যাতি লাভ করেছিলেন। পরবর্তীতে দীর্ঘদিন ব্রাকসহ অন্যান্য আন্তর্জাতিক প্রতিষ্ঠানে যুক্ত থাকার সুবাদে তার কাজে বৈশ্বিক প্রেক্ষাপটে স্বদেশ দর্শনের সম্মিলন ঘটেছে। তিনটি একক প্রদর্শনীসহ বেশ কয়েকটি দেশে যৌথ ও গুরুত্বপূর্ণ প্রদর্শনীতে অংশগ্রহণ করেছেন এই চিত্রী। পেয়েছেন দেশীয় ও আন্তর্জাতিক পুরস্কারও। চিত্রকলা ছাড়াও আসেম আনসারী আলোকচিত্র ও ভিডিও মাধ্যমেও দক্ষ। কয়েকটি নন্দিত ডকুমেন্টারিও রয়েছে তার। তবে ক্যানভাসই ছিল তার শিল্পচর্চার আপন ভূমি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App