×

আন্তর্জাতিক

যুক্তরা‌ষ্ট্রের ৬ যু‌দ্ধকেও হার মানা‌লো ক‌রোনা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ এপ্রিল ২০২০, ০৩:০২ পিএম

যুক্তরা‌ষ্ট্রের ৬ যু‌দ্ধকেও হার মানা‌লো ক‌রোনা

ছবি: রয়টার্স

দুদিন আগেই মার্কিন যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যুর ভয়াবহতার সঙ্গে প্রাকৃতিক দুর্যোগ ‘দাবানলের’ সঙ্গে তুলনা করা হয়েছিল। প্রতি মুহূর্তে দেশটিতে বাড়ছে মৃতের সংখ্যা। বাঁচা-মরার এ যুদ্ধে যুক্তরাষ্ট্র এক নতুন মাইলফলকে পৌঁছেছে। কেবল সোমবার (৬ এপ্রিল) দেশটিতে কভিড-১৯ আক্রান্ত হয়ে মারা গেছেন ১০ হাজার জন।

ক‌রোনার এই মৃতের সংখ্যা দেশটিতে সংগঠিত ছয়টি যুদ্ধে মৃতের সংখ্যার চেয়েও বেশি।

মার্কিন যুক্তরাষ্ট্রের ভেটেরান্স বিষয়ক বিভাগের তথ্য মতে, আমেরিকান বিপ্লব, ১৮১২ সালের যুদ্ধ, ম্যাক্সিক্যান যুদ্ধ, ভারতীয় যুদ্ধ, স্প্যানিশ-আমেরিকান ওয়ারান্ড ডেসার্ট শিল্ড- এই ছয়টি যুদ্ধেও মৃতের সংখ্যা ১০ হাজার ছিল না। যুদ্ধগুলোতে মোট মৃত্যু হয়েছিল নয় হাজার ৯৬১ জনের। অথচ করোনায় যুক্তরাষ্ট্রে একদিনেই প্রাণ হারাচ্ছেন হাজার হাজার জন।

এর আগে শনিবার (৪ এপ্রিল) একদিনেই এক হাজার ৪৯৭ জনের মৃত্যু হয়েছিল। করোনার বিস্তাররোধে দেশটিতে আমেরিকান মিলিটারি ও বিভিন্ন সশস্ত্র বাহিনি একত্রে কাজ করে যাচ্ছে। আটটি রাজ্যের ৯০ শতাংশ আমেরিকান সরকারি নির্দেশে ঘরে থাকছে। দেশটির নিউইয়র্ক করোনা সংক্রমণে সবচেয়ে ঝুঁকিতে রয়েছে।

যুক্তরাষ্ট্রে করোনা মহামারির ১০ দিন পেরিয়ে গেছে। করোনায় সংক্রান্ত তথ্য-উপাত্তের ভিত্তিতে দেশটির নাগরিকরা আশঙ্কা করছেন, মৃতের সংখ্যা একদিনে তিন হাজারেরও বেশি ছাড়িয়ে যাওয়া যাবে। ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্য বিভাগ থেকে হাসপাতালের বেড বাড়ানোর তাগিদ দিয়েছেন।

এদিকে হাসপাতালে স্থান, ডাক্তার ও নার্সদের সংকটে পড়েছে দেশটি। ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে স্বাস্থ্যখাতে নিয়োজিতরা। এই মহামারি সংক্রমণের হাত থেকে সামাজিক দূরত্ব রক্ষার কোনো বিকল্প দেখছে না তারা।

সোমবার (৬ এপ্রিল) প্রেসিডেন্ট ডেনাল্ড ট্রাম্প উৎপাদকারী প্রতিষ্ঠানগুলোকে প্রতি মাসে ৫৫ লাখ মাস্ক সরবরাহের আহবান জানিয়েছেন।

ওয়াল্ডোমিটারের তথ্য মতে, এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ১০ হাজার ৯৪৩ জন মারা গেছেন। এই ভাইরাস শনাক্ত হয়েছে তিন লাখ ৪৭ হাজার ৬৫০ জনের শরীরে। এর মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ১৯ হাজার ৮১০ জন। আর বিশ্বজুড়ে ২০৯ দেশে ছড়িয়ে পড়া এ ভাইরাসে প্রাণ গেছে ৭৪ হাজার ৭৯৫ জনের। আর শনাক্ত হয়েছেন ১৩ লাখ ৪৮ হাজার ৪০৪ জন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App