লকডাউনে কর্মহীন ৯০ লাখ পরিবহন শ্রমিক

আগের সংবাদ

নারীনেত্রী রাখী দাশ পুরকায়স্থের মৃত্যুতে শোক

পরের সংবাদ

দেশে পর্যাপ্ত লবণ মজুদ রয়েছে

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: এপ্রিল ৭, ২০২০ , ৪:৩৭ অপরাহ্ণ

দেশে লবণের পর্যাপ্ত মজুদ রয়েছে। বর্তমানে দেশে প্রতি মাসে ভোজ্য লবণের মোট চাহিদা ৭৫ হাজার মেট্রিক টন। এ বছরের ৩ এপ্রিল পর্যন্ত লবণ মাঠ ও লবণ মিলে মোট ১০.২৬ লক্ষ মেট্রিক টন লবণ মজুদ রয়েছে। এছাড়া সকল জেলার ডিলার, পাইকারী ও খুচরা বিক্রেতা পর্যায়েও আয়োডিনযুক্ত ভোজ্য লবণ মজুত রয়েছে।

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) এর লবণ উৎপাদন, প্রক্রিয়াজাতকরণ, আয়োডিনযুক্তকরণ, মজুদ ও মূল্য সংক্রান্ত সর্বশেষ প্রতিবেদনে বলা হয়েছে, চলতি ২০১৯-২০২০ লবণ মৌসুমে লবণ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১৮.৫০ লক্ষ মেট্রিক টন। এর মধ্যে এ বছরের ৩ এপ্রিল পর্যন্ত মোট ১০.৩৪ লক্ষ মেট্রিক টন লবণ উৎপাদিত হয়েছে। গত ২০১৮-‘১৯ লবণ মৌসুমে এ সময় লবণ উৎপাদনের পরিমাণ ছিল ৯.৭৫ লক্ষ মেট্রিক টন।

প্রতিবেদনে বলা হয়েছে, দেশে মোট নিবন্ধিত লবণ মিলের সংখ্যা ২৭০। এর মধ্যে করোনা প্রভাবের পূর্বে ১৮০টি মিল চালু ছিল। বর্তমান করোনা পরিস্থিতিতে ১৭০টি মিল চাহিদা অনুযায়ী নিজস্ব ব্যবস্থাপনায় করোনা প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ স্বল্প পরিসরে চালু রয়েছে।

এ বছরের মার্চ মাসে ৭৩ হাজার ২৮৮ মেট্রিকটন আয়োডিনযুক্ত ভোজ্য লবণ ও ৫৫ হাজার ২৬ মেট্রিক টন আয়োডিনবিহীন শিল্প লবণ উৎপাদিত হয়েছে। করোনার প্রভাবে বর্তমানে শিল্প লবণের চাহিদা তুলনামূলকভাবে কম পরিলক্ষিত হচ্ছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

এমএইচ