তাবলিগ জামাতের মুসল্লিদের বাড়ি ফেরার নির্দেশ

আগের সংবাদ

করোনায় এই প্রথম চীন মৃত্যুশূন্য

পরের সংবাদ

চুক্তির মেয়াদ বাড়ছে জেমি ডে’র

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: এপ্রিল ৭, ২০২০ , ৬:২৪ অপরাহ্ণ

বাংলাদেশ জাতীয় ফুটবল দলের ইংলিশ কোচ জেমি ডের চুক্তির মেয়াদ বাড়ছে। লাল-সবুজের প্রতিনিধিদের দুবছর কোচের দায়িত্ব পালন করা এই কোচের চুক্তির মেয়াদ বাড়াতে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) এবং জেমি ডে- উভয় পক্ষই ইতিবাচক বলে জানা গেছে।

সূত্র মতে, আরো দু’বছরের জন্য জেমির চুক্তির মেয়াদ বাড়াচ্ছে বাফুফে। করোনা পরিস্থিতি স্বাভাবিক হলেই আনুষ্ঠানিকভাবে চুক্তি নবায়ন করা হবে। সাবেক কোচ অ্যান্ডরু ওর্ডের পর ২০১৮ সালের মে মাসে ফুটবল কোচ হিসেবে জেমিকে নিয়োগ দেয় বাফুফে। গত দু’বছরে বিশ্বকাপ প্রাক বাছাই থেকে শুরু করে বিশ্বকাপের প্রাথমিক বাছাইপর্ব, সাফ চ্যাম্পিয়নশিপ ও বঙ্গবন্ধু আন্তর্জাতিক গোল্ডকাপের মতো বড় টুর্নামেন্টগুলোতে ছিলেন জেমি। চলতি মাসেই তার চুক্তি শেষ হলেও এমাসে চুক্তি নবায়ন করছে না বাফুফে। করোনা ভাইরাসের দুর্যোগ পেরিয়ে গেলেই আনুষ্ঠানিকভাবে চুক্তি নবায়ন করা হবে বলে জানা যায়।

তবে চুক্তিটি যে দু’বছরের হতে চলেছে সেটা নিশ্চিত করে বলেন বাফুফে সহ-সভাপতি ও টেকনিক্যাল কমিটির চেয়ারম্যান তাবিথ আওয়াল। তিনি বলেন, ‘জেমি ডের অধীনে আমাদের জাতীয় দল ভালো পারফরম করছে। কোচ হিসেবে আমরা তাই তার ওপরই আস্থা রাখছি। জেমির সঙ্গে আমরা দু’বছরের চুক্তি করার চিন্তা করছি।’

এবার চুক্তির বিষয়ে কৌশলী হওয়ার বিষয়টি স্পষ্ট করে তিনি বলেন, ‘তবে চুক্তি এখনই করব, না দুই-তিন মাস পর, তা নিয়ে আমরা ভাবছি। করোনা ভাইরাসের কারণে এখন সব খেলা বন্ধ। তার সঙ্গে চুক্তি করলে বেতন দিতে হবে। তাই আমাদের কাছে মনে হচ্ছে, আরো কয়েক মাস পর চুক্তি করলে ভালো হবে। আমরা কিছুটা কৌশলী হয়ে চুক্তি করব।’

চুক্তি অনুযায়ী সামনের মাসে বাফুফের সঙ্গে শেষ হয়ে যাবে জেমি ডে’র সম্পর্ক। চুক্তি নবায়ন না হলে হয়তো আর ঢাকায় ফেরা হবে না এই ব্রিটিশ কোচের। যদিও তেমনটা মনে করছে না বাফুফে। জাতীয় ফুটবল দলের এই কোচের চুক্তি নবায়ন করতে চাইছেন তারা। জেমি ডেও তেমনটি চান। ২০১৬ সালের অক্টোবরে ভুটানের কাছে হেরে প্রায় দেড় বছর আন্তর্জাতিক ফুটবল থেকে নির্বাসনে চলে যায় বাংলাদেশের ফুটবল। এরপর আসেন জেমি ডে। তার অধীনে এশিয়ান গেমসে বাজিমাতের পর এএফসি অনূর্ধ্ব-২৩ বাছাইপর্বেও দুর্দান্ত খেলে বাংলাদেশ।

মাঝে কম্বোডিয়ার মাটিতে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে স্বাগতিকদের বিপক্ষে জয় তুলে নেয় জামাল-রানারা। স্বাভাবিকভাবে ফুটবল পাড়ায় চলে কোচ জেমি ডে বন্দনা। খেলোয়াড় থেকে শুরু করে সমর্থক, প্রায় সবারই চাওয়া ছিল ‘জেমি ডে’কে রাখা হোক দীর্ঘমেয়াদে।’ সকলের চাওয়াকে প্রাধান্য দিয়ে জেমি ডের সঙ্গে এক বছরের চুক্তি নবায়ন করে বাফুফে। তার দ্বিতীয় মেয়াদে বিশ^কাপ বাছাইপর্বে খুব একটা খারাপ করেনি বাংলাদেশ। আগামী মে মাসে চুক্তির মেয়াদ শেষ হবে বর্তমানে ছুটিতে ইংল্যান্ডে থাকা জেমি ডের।

এমএইচ