×

সারাদেশ

দুই শ্রমিক নিহতের ঘটনায় গার্মেন্ট টিইউসির প্রতিবাদ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ এপ্রিল ২০২০, ০৫:০৮ পিএম

দুই শ্রমিক নিহতের ঘটনায় গার্মেন্ট টিইউসির প্রতিবাদ

গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন।

ভালুকার ক্রাউন এ্যাপারেলস কারখানায় বকেয়া বেতন-ভাতার দাবিতে আন্দোলনরত শ্রমিকদের ওপর পুলিশের গুলি ও টিয়ারশেল নিক্ষেপের ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র।

সোমবার (৬ এপ্রিল) এক তাৎক্ষণিক বিবৃতিতে জানান হয়েছে, এ ঘটনায় ট্রাকের নিচে চাপা পরে দু’জন শ্রমিক নিহত হয়েছেন। নিহতদের পরিচয় নিশ্চিত হওয়া না গেলেও কারখানায় কর্মরত গার্মেন্ট টিইউসির একাধিক সদস্য ও সংগঠক ট্রাক চাপায় দু’জন শ্রমিকের মৃত্যুর ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

তারা জানান, পুলিশ আক্রমণ করে টিয়ারশেল ও বন্দুকের গুলি ছুড়লে জীবন বাঁচাতে শ্রমিকরা ছুটতে গিয়েই এই ঘটনা ঘটে। নেতৃবৃন্দ এই ঘটনাকে হত্যাকাণ্ড উল্লেখ করে ন্যায় বিচারের দাবি জানান।

গার্মেন্টস টিইউসির সভাপতি অ্যাড. মন্টু ঘোষ এবং সাধারণ সম্পাদক জলি তালুকদার বিবৃতিতে বলেন, মালিকরা পরিস্থিতির সুযোগ নিতে গিয়ে যে নৈরাজ্য সৃষ্টি করেছে তার রাশ টেনে ধরার বদলে সরকার উল্টো ভুক্তভোগী শ্রমিকদের বিরুদ্ধেই বল প্রয়োগ শুরু করেছে। এই মহামারীর সময়ে শ্রমিকদের বকেয়া পাওনা পরিশোধের উদ্যোগ নেয়ার বদলে শ্রমিকদের মারধর ও গুলি করা জঘন্য অপরাধ। সরকার তার দায়িত্ব পালনে ব্যর্থ হয়ে দূর্বলের ওপর চরম জুলুম চালাচ্ছে।

বিবৃতিতে গার্মেন্ট শিল্পে করোনা মহামারীর সুযোগ নিয়ে হাজার হাজার ছাটাই, বরখাস্ত, জোরপূর্বক ইস্তফার ঘটনার প্রতিবাদ জানানো হয়। নেতৃবৃন্দ বলেন, কেবল গার্মেন্ট টিইউসির প্রাপ্ত তথ্যের ভিত্তিতেই এখন পর্যন্ত দশ হাজারের অধিক ছাটাই এর ঘটনা ঘটেছে একথা বলা যায়। তারা এই সময়ে সকল ছাটাই, বরখাস্ত, জোরপূর্বক ইস্তফা বন্ধে সরকারি আদেশ জারি এবং গত তিন সপ্তাহে সংগঠিত সকল চাকুরিচ্যুতি আদেশ বাতিলের দাবি জানান।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, বর্তমান পরিস্থিতি এমনিতেই সাধারণ মানুষের ঘরে অভাব তৈরি করেছে। অতি অল্প মজুরি পাওয়া শ্রমিকদের অবস্থা অত্যন্ত নাজুক। উপরন্তু সরকার ও মালিকপক্ষ মিলে একটা হযবরল পরিস্থিতির জন্ম দিয়েছে। ফলে যৌক্তিকভাবে শ্রমিকদের মাঝে চলতি মাসের বেতন যথা সময়ে পাওয়ার বিষয়ে আকুতি এবং আশঙ্কা উভয়ই বিরাজ করছে।

নেতৃবৃন্দ সকল বকেয়াসহ শ্রমিকদের চলতি মাসের বেতন যথা সময়ে পরিশোধ এবং লে-অফের নামে ছুটির জন্য কোনো অবস্থাতেই শ্রমিকের বেতন না কাটার দাবি জানান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App