×

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে ‘দাবানল’ হয়ে এসেছে মৃত্যু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ এপ্রিল ২০২০, ০২:১১ পিএম

যুক্তরাষ্ট্রে ‘দাবানল’ হয়ে এসেছে মৃত্যু

ব্যাগে মোড়ানো মরদেহ।

মহামারি করোনা ভাইরাসে যুক্তরাষ্ট্রে শনিবার (৪ এপ্রিল) অর্থাৎ একদিনেই এক হাজার ৪৯৭ জনের মৃত্যু হয়েছে। এনিয়ে দেশটিতে মোট মৃতের সংখ্যা দাঁড়ালো আট হাজার ৫০০ জনে। এছাড়া নিউইয়র্ক সিটিতে করোনার প্রকোপ সবচেয়ে ভয়াবহ। শহরটিতেই এখন পর্যন্ত মারা গেছে দুই হাজার ৬২৪ জন।

এদিকে যুক্তরাষ্ট্রে শনিবার (৪ এপ্রিল) পর্যন্ত ৩৩ হাজার ৩৪৮ জন করোনা আক্রান্ত হয়েছে। এনিয়ে দেশটিতে আক্রান্তের সংখ্যা দাঁড়ালো তিন লাখ ১১ হাজারে। এতো বেশি সংক্রমণের সংখ্যা এখন পর্যন্ত পৃথিবীর কোনো দেশে ঘটেনি।

নিউইংয়র্ক সরকার আন্দ্রে কুমো এই মহামারিকে ‘দাবানল’ এর সঙ্গে তুলনা করেছেন এবং আশঙ্কা করছেন, এই মহামারিতেই দেশটি ধ্বংস হয়ে যাবে। শনিবার পর্যন্ত দেশটিতে মৃত্যের সংখ্যা দাঁড়িয়েছিল তিন হাজার ৫৬৫ জনে এবং এখন পর্যন্ত সেখানে একদিনে সর্বোচ্চ মৃতের সংখ্যা দাঁড়িয়েছিল ৭৮৮ জনে। অন্যদিকে যুক্তরাষ্ট্রে হাসপাতালগুলো স্থান সংকুলান হচ্ছে না। মর্গগুলোও তার ধারণক্ষমতা হারাচ্ছে।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শনিবার হোয়াইট হাউসে লেছেন, দুর্ভাগ্যবশত আরও বহু সংখ্যক মৃত্যু হবে এবং পরিস্থিতি আরও ভয়ঙ্কর হয়ে উঠবে। এদিকে বিশ্বব্যাপী এই ভাইরাসে এখন পর্যন্ত আক্রান্ত ১২ লাখ ছাড়িয়েছে। মৃত্যু হয়েছে ৬৪ হাজারের বেশি জনের। প্রতি মুহূর্তে মৃত ও সংক্রমণের সংখ্যা বাড়ছে।

গত বছরের ডিসেম্বরে চীনের উহানে সর্বপ্রথম এই ভাইরাসের আবির্ভাব ঘটে। এরপর বিশ্বের ১৮০টির বেশি দেশে ছড়িয়ে পড়েছে এই ভাইরাস।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App