×

আন্তর্জাতিক

মোদিকে অ্যান্টি ড্রাগ সরবরাহের প্রস্তাব ট্রাম্পের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ এপ্রিল ২০২০, ১১:৫৬ এএম

মোদিকে অ্যান্টি ড্রাগ সরবরাহের প্রস্তাব ট্রাম্পের

টেলিফোনে মোদির কাছে অ্যান্টি ড্রাগ চেয়ে ট্রাম্পের প্রস্তাব

বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের (কোভিড-১৯) চিকিৎসায় ব্যবহৃত হাইড্রক্সিক্লোরোকুইন ট্যাবলেট সরবরাহে ভারতের কাছে অনুরোধ জানিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প শনিবার একথা জানিয়েছেন।

এদিন হোয়াইট হাউসে করোনাভাইরাস টাস্কফোর্সকে ট্রাম্প জানান, তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে অনুরোধ জানিয়েছেন আরও বেশি হাইড্রক্সিক্লোরোকুইন ট্যাবলেটের জন্য। তিনি বলেন, ‘‘ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে কল করার পর ভারত মার্কিন যুক্তরাষ্ট্রকে হাইড্রক্সিক্লোরোকুইন সরবরাহের কথা গুরুত্বের সাথে ভেবে দেখছে। তিনি নিজেও ওই ওষুধ খেতে পারেন জানিয়ে ট্রাম্প বলেন, ‘‘আমিও হয়তো এটা নিতে পারি। আমার চিকিৎসকদের সঙ্গে এবিষয়ে কথা বলব।''

তিনি আরও বলেন, ‘‘ভারত এটা প্রচুর পরিমাণে তৈরি করছে। ভারতের কোটি কোটি মানুষের জন্য এটা প্রচুর পরিমাণে দরকার। তাই কৌশলগতভাবেই চিকিৎসার জন্য এই অ্যান্টি-ম্যালেরিয়া ড্রাগ হাইড্রক্সিক্লোরোকুইন ভারত মজুদ করেছে। সেখান থেকেই দেওয়া হবে।

যুক্তরাষ্ট্র ভারতের কাছে যে পরিমাণ হাইড্রক্সিক্লোরোকুইন চেয়েছে, ভারত তা দিবে বলে আশাবাদী ট্রাম্প। ভারত সরকার ম্যালেরিয়া-বিরোধী হাইড্রক্সিক্লোরোকুইনএর রপ্তানি আপাতত স্থগিত রেখেছে। এদিকে টেলিফোনে ট্রাম্পের সঙ্গে কথা হয়েছে জানিয়ে নরেন্দ্র মোদী এক টুইটার বার্তায় বলেন, ‘‘আমাদের খুব ভালো আলোচনা হয়েছে।'' কোভিড-১৯-এর সঙ্গে লড়তে পূর্ণ শক্তিতে ভারত-মার্কিন জোট কাজ করবে বলে জানান তিনি।

করোনায় আক্রান্ত হয়ে আমেরিকার বিপুল প্রাণহানির বিষয়ে গভীর শোকপ্রকাশ করেন নরেন্দ্র মোদি। রবিবার পর্যন্ত আমেরিকায় ৩০১,৯০২ জনের শরীরে করোনা সংক্রমণ ধরা পড়েছে। মৃত্যু হয়েছে অন্তত ৮,১৭৫ জন।

গত ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা বেড়েছে দ্রুত। অন্তত ২৩,৯৪৯ জন আক্রান্ত হয়েছেন। মৃত ১,০২৩ জন। মার্কিন বিদেশ সচিব মাইকেল পম্পেও-র সঙ্গে আলোচনা করেছেন কেন্দ্রীয় বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। করোনাভাইরাসের মোকাবিলায় দুই দেশের যৌথ লড়াইয়ের পরিকল্পনা নিয়ে তাদের মধ্যে কথা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App