×

সাহিত্য

প্রধানমন্ত্রীর আহ্বানে ‘ডিজিটাল’ বর্ষবরণ হবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ এপ্রিল ২০২০, ০৮:৫৩ পিএম

প্রধানমন্ত্রীর আহ্বানে ‘ডিজিটাল’ বর্ষবরণ হবে

বর্ষবরণ

১৯৬৭ সালে রমনার বটমূলে প্রথমবারের মতো ছায়ানটের বর্ষবরণের প্রভাতী আয়োজন অনুষ্ঠিত হয়েছিল। পাকিস্তানি জান্তা সরকার, স্বৈরাচারী শাসনামল, এমনকি বোমা হামলার পরও বন্ধ হয়নি বাঙালির বর্ষবরণের সবচেয়ে ঐতিহ্যবাহী আয়োজনটি। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের পর এবারই প্রথম ছায়ানটের প্রভাতী এ আয়োজনটি অনুষ্ঠিত হবে না। তবে ডিজিটাল পদ্ধতিতে সংক্ষিপ্ত আকারে বর্ষবরণের আয়োজন করা হবে বলে জানানো হয়েছে।

আর এই ‘ডিজিটাল’ বর্ষবরণ করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহ্বানে সাড়া দিচ্ছেন সংস্কৃতিকর্মীরা। জনসমাগম না ঘটিয়ে ডিজিটাল পদ্ধতিতে বর্ষবরণের পরিকল্পনা করছেন তারা।

রবিবার (৫ এপ্রিল) ‘ডিজিটাল’ বর্ষবরণের বিষয়টি নিশ্চিত করেন ছায়ানটের সহ-সভাপতি শিল্পী খায়রুল আনাম শাকিল এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন নিসার হোসেন।

ছায়ানটের সহ-সভাপতি খায়রুল আনাম শাকিল বলেন, আমরা প্রাথমিকভাবে প্রভাতী আয়োজনটি ধারণ করে পহেলা বৈশাখের দিন প্রচার করতে চেয়েছিলাম। কিন্তু সেটি আমরা করবো না। কারণ, পহেলা বৈশাখের আয়োজনটি আনন্দের, উৎসবের। বাংলাদেশসহ সারা বিশ্বে করোনা পরিস্থিতির কারণে উৎসব করার চেয়ে মানুষের পাশে দাঁড়ানোটা অধিক গুরুত্বপূর্ণ। সেজন্য আমরা সে পরিকল্পনাটি বাদ দিয়েছি।

তিনি বলেন, ডিজিটাল পদ্ধতিতে সংক্ষিপ্ত আকারে একটি আয়োজনের পরিকল্পনা নেওয়া হয়েছে। যাতে বর্তমান পরিস্থিতি নিয়ে বক্তব্য রাখবেন ছায়ানট সভাপতি সন্‌জীদা খাতুন। একই সঙ্গে দু’টি গানও থাকবে। তবে বক্তব্য ও গান কীভাবে ধারণ করা হবে সে বিষয়ে এখনও চূড়ান্ত কোনো সিদ্ধান্ত আসেনি।

জনসমাগম না করে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ‘আপনা-মাঝে শক্তি ধরো, নিজেরে করো জয়’ প্রতিপাদ্যে এবার বর্ষবরণের আয়োজন করছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ।  প্রতিবারই মূল প্রতিপাদ্যের উপর একটি পোস্টার প্রকাশ করা হবে অনুষদ থেকে। এবার সেই  পোস্টারটি ভার্চুয়ালি প্রকাশ করা হবে। যাতে মূল প্রতিপাদ্যের পাশাপাশি এর ব্যাখ্যাও থাকবে।

এ বিষয়ে চারুকলা অনুষদের ডিন নিসার হোসেন বলেন, প্রতিবছরই আমরা পোস্টার করি। এবারো করবো। তবে সেটা প্রতিপাদ্যের ব্যাখ্যাসহ। প্রতিবার প্রতিপাদ্যটি আমরা নানা মোটিভের মাধ্যমে তুলে ধরি। এবার সেটি হবে না বলে এ ব্যবস্থা নেওয়া হয়েছে।

তিনি বলেন, আর্নেস্ট হেমিংওয়ের ‘দি ওল্ড ম্যান অ্যান্ড দ্যা সি’ থেকে ‘মানুষকে ধ্বংস করা যায় কিন্তু পরাজিত করা যায় না’- এ লাইন নেওয়া হচ্ছে। যা দিয়ে প্রতিপাদ্যের ব্যাখ্যা শুরু করা হবে। এভাবেই আমরা যা এতদিন মোটিভের মাধ্যমে বলে এসেছি, সেটা পোস্টারের মাধ্যমে তুলে ধরবো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App