×

জাতীয়

প্রণোদনা প্যাকেজ নিয়ে ডিইউজের উদ্বেগ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ এপ্রিল ২০২০, ০৮:২৪ পিএম

প্রণোদনা প্যাকেজ নিয়ে ডিইউজের উদ্বেগ

ঢাকা সাংবাদিক ইউনিয়ন-ডিইউজে

প্রণোদনা প্যাকেজ নিয়ে ডিইউজের উদ্বেগ

ডিইউজের লগো

প্রধানমন্ত্রী ঘোষিত প্রণোদনা প্যাকেজে গণমাধ্যম কর্মীদের আর্থিক নিরাপত্তায় সুনির্দিষ্ট কোনও দিক-নির্দেশনা না থাকায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন ঢাকা সাংবাদিক ইউনিয়ন-ডিইউজের নেতারা। ররিবার (৫ এপ্রিল) এক বিবৃতিতে ঢাকা সাংবাদিক ইউনিয়ন-ডিইউজে সভাপতি কুদ্দুস আফ্রাদ ও সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান তপু এ উদ্বেগ প্রকাশ করেছেন।

এছাড়া বিকেলে ডিইউজের নির্বাহী কমিটির ভার্চুয়াল সভায় মানবজমিন, আলোকিত বাংলাদেশ ও দৈনিক জনতাসহ বেশ কয়েকটি দৈনিক পত্রিকার প্রিন্টভার্সন বন্ধ করে দেয়াতেও উদ্বেগ প্রকাশ করেন কমিটির সদস্যরা।

সেই সঙ্গে সরকারি ছুটি চলাকালে কর্তব্যরত সাংবাদিকদের সঙ্গে কোথাও কোথাও পুলিশের দুর্ব্যবহার এবং বিভিন্ন গণমাধ্যমে সাংবাদিকদের স্বাস্থ্য সুরক্ষার জন্যে কোনো ধরণের উদ্যোগ না নেয়ার বিষয়ও তুলে ধরা হয়।

সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি কুদ্দুস আফ্রাদ। তিনি বলেন, করোনা সংক্রমণের মাঝে অনেক গণমাধ্যম সাংবাদিক ছাঁটাই করেছেন। যা শ্রম আইন ও মানবিক চেতনার পরিপন্থী। এসব বিষয়ে কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্যে সরকারের দ্রুত হস্তক্ষেপ কামনা করেন।

প্রারম্ভিক প্রস্তাবনায় ডিইউজে সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান তপু জানান, করোনা মতো কঠিন দুর্যোগের মধ্যেও অনেক গণমাধ্যম প্রতিষ্ঠান সাংবাদিকদের স্বাস্থ্য সুরক্ষার জন্যে ন্যুনতম উদ্যোগ গ্রহণ করেনি। ইতোমধ্যে করোনায় আক্রান্ত হয়ে দুই ফটোসাংবাদিক চিকিৎসাধীন রয়েছেন। এই পরিস্থিতিতে স্বাস্থ্য সুরক্ষার জন্যে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জোরালো দাবি জানানো হয়।

সভায় বিভিন্ন গণমাধ্যমে বেতন-ভাতা বকেয়া থাকায় উদ্বেগ প্রকাশ করেন ডিউজের নেতারা। অবিলম্বে বকেয়া পরিশোধের আহ্বান জানানো হয়। সাংবাদিকদের নিরাপদে কমর্স্থলে আনা নেয়ার জন্যে পরিবহন সুবিধা নিশ্চিতের দাবি জানানো হয় ডিইউজের এই ভার্চ্যুয়াল সভায়। আলোচনায় অংশ নেন ডিইউজে নেতাসহ বিভিন্ন ইউনিটের প্রতিনিধিরা।

এদিকে বিবৃতিতে প্রধানমন্ত্রী ঘোষিত প্রণোদনা প্যাকেজে গণমাধ্যমকর্মীদের আর্থিক নিরাপত্তায় দিক-নির্দেশনা না থাকায় গভীর উদ্বেগ প্রকাশ করে নেতারা বলেন, যে গণমাধ্যমের কল্যাণে দেশবাসীর সঙ্গে প্রতিনিয়ত প্রধানমন্ত্রীসহ সরকার ও প্রশাসনের কর্তারা যোগাযোগ করে চলেছেন, এই কঠিন জীবন মরণের দুর্যোগকালেও তাদের বিষয়ে আলাদা আথির্ক সুরক্ষার কোনও তথ্য না থাকায় সাংবাদিক সমাজ ব্যথিত হয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App