×

রাজধানী

গার্মেন্টস শ্রমিকদের হয়রানির নিন্দা, ক্ষতিপূরণ দাবি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ এপ্রিল ২০২০, ০৭:৪৬ পিএম

গার্মেন্টস শ্রমিকদের হয়রানির নিন্দা, ক্ষতিপূরণ দাবি

গার্মেন্টস শ্রমিক। ফাইল ছবি।

বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ এর সভাপতি হাবীবউল্লাহ বাচ্চু ও সাধারণ সম্পাদক চৌধুরী আশিকুল আলম এক যুক্ত বিবৃতিতে সম্প্রতি গার্মেন্টস শ্রমিকদের দুর্ভোগ নিয়ে তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেছেন।

রবিবার (৫ এপ্রিল) এক বিবৃতিতে তারা বলেন, একদিকে করোনা সংক্রমণের আতংক অন্যদিকে গার্মেন্টস মালিকদের স্বেচ্ছাচারিতার কারণে লক্ষ লক্ষ গার্মেন্টস শ্রমিকদের হয়রানি কোনো অবস্থায় মেনে নেওয়া যায় না। ২৫ মার্চ সাধারণ ছুটি ঘোষণার ফলে একবার শূন্য হাতে মাসের শেষে বাড়ি গিয়েছিল শ্রমিকরা আবার কারখানা চালু হওয়ার কথা শুনে এপ্রিলের শুরুতে পরিবহণ বন্ধ থাকা সত্ত্বেও অবর্ণনীয় কষ্ট সহ্য করে লক্ষ লক্ষ শ্রমিক ৪ এপ্রিল ফিরে এসেছেন। যাওয়া এবং আসার ক্ষেত্রে নিরাপদ দূরত্ব রক্ষা করা তো দূরের কথা স্বাভাবিক দূরত্ব রক্ষা করা সম্ভব হয়নি। যখন করোনা সংক্রমণের ঝুঁকি সর্বোচ্চ বলে বিশেষজ্ঞরা যখন সতর্ক করছেন সেই সময় জীবনের ঝুঁকি ও সংক্রমণের আশংকা নিয়ে শ্রমিকরা কারখানায় এসেছেন বেতনের আশায় আর অনুপস্থিত থাকলে চাকুরি হারানোর আশংকায়।

বিবৃতিতে আরো বলা হয়, এখন আবার বলা হচ্ছে ১১ এপ্রিলের পর কারখানা খুলবে। যে শ্রমিক ঢাকায় এসেছেন তারা কি ফিরে যাবেন না থাকবেন এই অনিশ্চয়তায় পড়েছেন গার্মেন্টস শ্রমিকরা। শ্রমিকদের জীবন, জীবিকা ও নিরাপদ দূরত্ব রক্ষার নিয়ম নিয়ে এই ছিনিমিনি খেলাকে অমানবিক বলে আখ্যায়িত করে দায়ীদের শাস্তির আওতায় আনার জন্য ট্রেড ইউনিয়ন সংঘ-এর নেতৃবৃন্দ দাবী জানান। সরকারের দায়িত্বশীল ব্যক্তিদের দায়িত্ব অবহেলা, সমন্বয়হীনতা ও মালিকদের স্বেচ্ছাচারিতার নিন্দা করে নেতৃবৃন্দ যাওয়া আসার কারণে ক্ষতিগ্রস্থ শ্রমিকদের ক্ষতিপূরণ দাবী করেছেন।

নেতৃবৃন্দরা আরো বলেন, শ্রমিকরা এখন খাবে কি? করোনা প্রতিরোধ সামগ্রী পাবে কোথায়? তাদেরকে দ্রুত বিনামূল্যে খাদ্য, ঔষধ ও করোনা প্রতিরোধ সামগ্রী পৌঁছে দেওয়ার ব্যবস্থা দেওয়ার জন্য সরকারের নিকট জোর দাবি জানান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App