×

আন্তর্জাতিক

করোনায় কমেছে মানবসৃষ্ট ভূকম্পন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ এপ্রিল ২০২০, ০১:৩১ পিএম

করোনায় কমেছে মানবসৃষ্ট ভূকম্পন

বেলজিয়ামের রয়্যাল অবজারভেটরির সিসমোগ্রাফ স্টেশনের গ্রাফ

করোনার প্রভাবে পুরো বিশ্ব লকডাউন। বন্ধ সব কল-করখানা। প্রয়োজনীয় কাজ ছাড়া কেউ বাসা থেকে বের হচ্ছে না। এ পরিস্থিতিতে ফোর্বস অনলাইন জানিয়েছে, বিশ্বজুড়ে মানবসৃষ্ট কম্পনের মাত্রা কমে গেছে।

ভূপৃষ্ঠে ভূকম্পন পরিমাপক যন্ত্র সিসমোমিটারের রেকর্ডকৃত তথ্যে এ খবর জানা গেছে। ফোর্বস অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সিসমোমিটার ভূপৃষ্ঠের কম্পন, অগ্ন্যুৎপাতসহ ভূগর্ভের বিস্ফোরণের কারণ, উৎপত্তিস্থল ও তীব্রতা বিশ্লেষণে ব্যবহৃত হয়। আধুনিক সিসমোমিটার খুব বেশি সংবেদশীল হওয়ায় সহজেই নানা শব্দের তথ্য-উপাত্ত ধারণ করতে পারে।

বর্তমান বিশ্বে তিন ভাগের এক ভাগ মানুষ বাসায় থাকছে, ব্যবসা-বাণিজ্য বন্ধ থাকায় গাড়ি চলাচলও কমেছে। মানুষের এই স্থবিরতা সিসমোমিটারে দৃশমান হয়েছে।

বেলজিয়ামের রয়্যাল অবজারভেটরির সিসমোগ্রাফ স্টেশন থেকে একটি গ্রাফ দেখা গেছে, গত দুই সপ্তাহে মানবসৃষ্ট এক-তৃতীয়াংশ কমেছে; যা অন্যান্য ছুটির দিনগুলোতেও এতোটা কমে না।

ইতালির মিলানের সিসমোগ্রাফ স্টেশনের তথ্য অনুযায়ী, করোনা মহামারির প্রভাবে ইতালির শিল্প এলাকাগুলোতে জনসমাগম কমে গেছে। কৃষি ও শিল্প এলাকাগুলোতে পরিবহন চলাচল নেই বললেই চলে। যুক্তরাজ্য, ফ্রান্স ও নিউজিল্যান্ডের স্টেশন থেকেও ভূকম্পনের মাত্রা কমে গেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App