×

সাহিত্য

আবৃত্তি শিল্পী ফখরুল ইসলাম তারা আর নেই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ এপ্রিল ২০২০, ০৮:৩৫ পিএম

আবৃত্তি শিল্পী ফখরুল ইসলাম তারা আর নেই

ফখরুল ইসলাম তারা

আবৃত্তি শিল্পী ফখরুল ইসলাম তারা আর নেই। রাজধানীর একটি হাসপাতালে রবিবার (৫ এপ্রিল) দুপুরে তিনি মৃত্যুবরণ করেন। কয়েক বছর ধরে তিনি ব্লাড ক্যানসারে ভুগছিলেন। আবৃত্তি সমন্বয় পরিষদের নির্বাহী সদস্য প্রশান্ত অধিকারী তার মৃত্যু সংবাদটি নিশ্চিত করেছেন।

ফখরুল ইসলাম তারা বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের নির্বাহী সদস্য ও স্রোত আবৃত্তি সংসদের অন্যতম সদস্য। তিনি বেসরকারি টেলিভিশন চ্যানেল এটিএন নিউজের আন্তর্জাতিক বিভাগে নিউজরুম এডিটর হিসেবে কর্মরত ছিলেন।

বাদ আছর এটিএন নিউজ প্রাঙ্গণে জানাজার পর মরদেহ নিয়ে পটুয়াখালিতে গ্রামের বাড়ির উদ্দেশ্যে রওনা করেছেন তার পরিবারের সদস্যরা। সেখানে পারিবারিক কবরস্থানে বাবা-মায়ের কবরের পাশে দাফন করা হবে।

প্রসঙ্গত, ফখরুল ইসলাম তারা বিগত ত্রিশ বছর ধরে বাংলাদেশের প্রগতিশীল সংস্কৃতি চর্চা ও অসাম্প্রদায়িক সমাজ গঠনে একজন নিবেদিত প্রাণ সংস্কৃতিকর্মী-সংগঠক এবং দায়িত্বশীল গণমাধ্যমকর্মী। শৈশবে জাতীয় শিশু-কিশোর সংগঠন খেলাঘর ও সাংস্কৃতিক সংগঠন উদীচীর সঙ্গে সম্পৃক্ত ছিলেন।

পেশাগত জীবনে একজন গণমাধ্যমকর্মী হিসেবে দেশ টিভিতে কর্মরত ছিলেন দীর্ঘদিন এবং সবশেষ কর্মরত ছিলেন এটিএন নিউজ চ্যানেলে। কৈশোর থেকেই আবৃত্তি আন্দোলনের সঙ্গে সক্রিয় ভাবে জড়িত ছিলেন। দেশের অগ্রসরমাণ আবৃত্তি সংগঠন স্রোত আবৃত্তি সংসদের প্রশিক্ষক–নির্দেশক এবং নির্বাহী পর্ষদের জ্যেষ্ঠ সদস্য তিনি। ১৯৮৮ সালে স্রোত আবৃত্তি সংসদের প্রতিষ্ঠার পর থেকে সক্রিয় ভাবে যুক্ত থেকে একজন দক্ষ সংগঠকের ভূমিকা পালন করেন।

ফখরুল ইসলাম তারা বর্তমানে বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের নির্বাহী পর্ষদের সদস্য। কর্মক্ষেত্রে বাঙালি জাতিসত্তা-সংস্কৃতি এবং মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নের লক্ষ্যে বিভিন্ন অনুষ্ঠান নির্মাণ করেছেন। শেখ রাসেলকে নিয়ে তথ্যচিত্র ‘যে চিঠি রাসেলকে দেয়া হলো না' নির্মাণ করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App