×

খেলা

অলিম্পিকে ফুটবলারদের বয়স বৃদ্ধি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ এপ্রিল ২০২০, ০৬:৪৮ পিএম

অলিম্পিকে ফুটবলারদের বয়স বৃদ্ধি

টোকিও ২০২০

টোকিও অলিম্পিক এক বছর পিছিয়ে ২০২১ সালের জুলাই-আগস্টে অনুষ্ঠানের ঘোষণা করা হয়েছে। ফিফা তাই ঠিক করেছে অলিম্পিকে ফুটবল দলের বয়সসীমাও এক বছর বাড়ানো হবে। অর্থাৎ অনূর্ধ্ব-২৩ বছর বয়সী নয়, ফিফার সংশোধিত আইন অনুযায়ী আগামী অলিম্পিকে খেলবে অনূর্ধ্ব-২৪ ফুটবল দল।

অলিম্পিকের আইন অনুযায়ী, অলিম্পিকের ফুটবল দলটি হয় অনূর্ধ্ব-২৩ বছর বয়সী। সঙ্গে অবশ্য তিনজন বেশি বয়সী খেলোয়াড়ও সুযোগ পায়। ফিফা বিশেষ পরিস্থিতির কারণে বয়সসীমাটা বাড়িয়ে করলো ২৪ বছর। অর্থাৎ যে সমস্ত খেলোয়াড়ের জন্ম ১৯৯৭ সালের ১ জানুয়ারি অথবা তার পর, তারাই টোকিও অলিম্পিকে খেলার জন্য যোগ্য বলে বিবেচিত হবেন। আগামী বছর ২৩ জুলাই টোকিওতে হবে ২০২০ টোকিও অলিম্পিকের উদ্বোধন।

অলিম্পিকে পুরুষ দলের বয়সসীমা নির্দিষ্ট আছে, মেয়েদের বেলায় যেটি নেই। মেয়েদের মূল জাতীয় দলই খেলতে পারে অলিম্পিক ফুটবলে। তবে গেমসের ফুটবল শুরু হয়ে যাবে আগেই। টোকিও অলিম্পিকের পুরুষ ফুটবলে ১৬ দলের প্রতিযোগিতায় এ পর্যন্ত টিকিট পেয়ে গেছে আর্জেন্টিনা, বর্তমান চ্যাম্পিয়ন ব্রাজিল, ফ্রান্স, জার্মানি, স্পেন, রোমানিয়া, নিউজিল্যান্ড, মিসর, আইভরিকোস্ট, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, সৌদি আরব, দক্ষিণ কোরিয়া ও স্বাগতিক জাপান।

করোনাভাইরাসের কারণে ফিফা এ বছর অনুষ্ঠেয় মেয়েদের দুটি বয়সভিত্তিক বিশ্বকাপ স্থগিত করেছে। মেয়েদের এ দুটি বয়সভিত্তিক বিশ্বকাপ হলো আগস্ট-সেপ্টেম্বরে পানামা ও কোস্টারিকায় নির্ধারিত অনূর্ধ্ব-২০ এবং নভেম্বরে ভারতের নির্ধারিত অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ। এটি পিছিয়ে দিয়েও ফিফা সূচি পুননির্ধারণ করেনি। তবে নিশ্চিত করে দিয়েছে যে জুনের আগে ছেলে ও মেয়েদের কোনও কোনও আন্তর্জাতিক টুর্নামেন্ট হবে না। ওই সময়টা সংরক্ষিত শুধু জাতীয় দলের খেলার জন্য।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App