×

অর্থনীতি

ক্রেডিট কার্ডের বিলম্ব ফি আদায় করা নিষেধ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ এপ্রিল ২০২০, ০৫:১৬ পিএম

ক্রেডিট কার্ডের বিলম্ব ফি আদায় করা নিষেধ

ক্রেডিট কার্ড

নোবেল করোনা ভাইরাসে সৃষ্ট পরিস্থিতিতে ক্রেডিট কার্ডের বিলম্ব ফি আদায় না করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। যেসব ক্রেডিট কার্ড গ্রাহকের বকেয়া বিল পরিশোধের শেষ তারিখ ১৫ মার্চ বা তার পরে তারা নির্ধারিত সময়ে সে বিল পরিশোধ না করলেও কোনো বিলম্ব ফি বা দন্ড সুদ আদায় করা যাবে না।

শনিবার (৪ এপ্রিল) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে বাংলাদেশে কার্যরত সব তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, করোনা ভাইরাসের কারণে অনেক ক্রেডিট কার্ড গ্রাহকের নির্ধারিত সময়ে বিল পরিশোধ করা সম্ভব হচ্ছে না। তাই ক্রেডিট কার্ড গ্রাহকদের আর্থিক সামর্থ্য ও চলমান অন্যান্য সীমাবদ্ধতার বিষয় বিবেচনায় রেখে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

প্রজ্ঞাপনে আরো বলা হয়, যেসব ক্রেডিট কার্ড গ্রাহকদের বকেয়া বিল পরিশোধের শেষ তারিখ ১৫ মার্চ বা তারপরে, তাদের কাছ থেকে বিলম্ব ফি বা অতিরিক্ত মুনাফা বা অন্য যেকোনো চার্জ যে নামেই অভিহিত করা হোক না কেন সেটা আদায় করা যাবে না। এছাড়াও ১৫ মার্চ থেকে ইতোমধ্যেই যেসব ক্রেডিট কার্ডের বিল বিলম্বে পরিশোধের কারণে দন্ড ফি বা অতিরিক্ত মুনাফা কর্তন করা হয়েছে তা গ্রাহককে ফেরত দিতে হবে। এই নির্দেশনা চলতি বছরের ১৫ মার্চ থেকে কার্যকর হবে এবং ৩১ শে মে পর্যন্ত বলবত থাকবে।

প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, বিশ্বের অন্যান্য দেশ সহ বাংলাদেশ নোভেল করোনা ভাইরাসের কারণে সৃষ্ট কোভিড-১৯ রোগের বিস্তার ও সংক্রমণ এর কারণে উদ্ভূত পরিস্থিতিতে ব্যবসা-বাণিজ্যসহ অর্থনৈতিক কর্মকাণ্ড সীমিত হয়ে পড়েছে। ফলে জনসাধারণের আয় বর্ধনকারী কর্মকাণ্ডের ওপর ভাইরাস এর নেতিবাচক প্রভাব লক্ষ্য করা যাচ্ছে। এ সময়ে আর্থিক চ্যালেঞ্জ মোকাবিলায় বিভিন্ন সিদ্ধান্ত নিচ্ছে কেন্দ্রীয় ব্যাংক। তার মধ্যে এটিও একটি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App