×

সাহিত্য

সংস্কৃতিকর্মীদের জন্য ৫০ কোটি টাকা অনুদান দাবি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ এপ্রিল ২০২০, ১০:১১ পিএম

সংস্কৃতিকর্মীদের জন্য ৫০ কোটি টাকা অনুদান দাবি

মঞ্চের শিল্পীরা

বিশ্বব্যাপী করোনা মহামারির সংকটের কারণে উদ্ভূত পরিস্থিতিতে সংস্কৃতিকর্মী ও লোকশিল্পীদের জন্য ৫০ কোটি টাকা অনুদান চেয়ে যৌথবিবৃতি দিয়েছে জাতীয় ভিত্তিক সাংস্কৃতিক সংগঠনসমূহ। একই সঙ্গে আর্থিক বরাদ্দ দ্বিগুণ করার দাবিও জানানো হয়েছে।

শুক্রবার (৩ এপ্রিল) রাতে সম্মিলিত সাংস্কৃতিক জোটের নির্বাহী পরিষদের সদস্য মানজার চৌধুরী সুইট স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

যৌথ বিবৃতিতে উল্লেখ করা হয়, আমরা সকলেই জানি যে, এদেশের সংস্কৃতিকর্মীরা প্রধানত সমাজের প্রতি দায়বদ্ধতা থেকেই সংস্কৃতি চর্চা করে থাকে।

স্বাধীনতা উত্তর বাংলাদেশে আজ কয়েক হাজার সাংস্কৃতিক সংগঠন নিজ নিজ অবস্থান থেকে সংস্কৃতি চর্চায় নিয়োজিত রয়েছে। এ সমস্ত দলের অধিকাংশ সদস্যই ছোট চাকরি, ব্যবসা, টিউশনি করে জীবিকা নির্বাহ করে। আবার অনেকে রয়েছে ছাত্র ও বেকার।

বিবৃতিতে আরো বলা হয়, করোনা সংকটের কারণে উদ্ভূত পরিস্থিতিতে এই পরিবারগুলো ব্যাপক আর্থিক অনটনের মধ্যে দিনযাপন করছে।

অপরদিকে বাংলাদেশের গ্রামে-গঞ্জে ছড়িয়ে থাকা হাজার হাজার লোকশিল্পী অস্তিত্বের সংকটে নিমজ্জিত। এমনই পরিস্থিতিতে দেশের সাংস্কৃতিক অঙ্গন মহাসংকটের মুখোমুখি বলে উল্লেখ করে পরিস্থিতি মোকাবেলায় জরুরি ভিত্তিতে তিনটি দাবি পূরণের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে উদাত্ত আহ্বান জানানো হয়েছে।

দাবিগুলো হচ্ছে- ১. আপদকালীন পরিস্থিতি বিবেচনায় অসচ্ছল সদস্যদের সহায়তার জন্য প্রত্যেক সাংস্কৃতিক সংগঠনের নামে আগে নির্ধারিত আর্থিক বরাদ্দের অর্থ দ্বিগুণ করে প্রদান করা হোক। ২. তালিকাভূক্ত অসচ্ছল শিল্পীদের প্রত্যেকের নামে বাৎসরিক বরাদ্দ দ্বিগুণ প্রদান করা হোক। ৩. দেশব্যাপী ছড়িয়ে থাকা হাজার হাজার লোকশিল্পীদের তালিকা শিল্পকলা একাডেমির মাধ্যমে প্রণয়ন করে তাদের প্রত্যেককে এককালীন নূন্যতম ৫ হাজার টাকা করে অনুদান প্রদান করা হোক। সার্বিক সংকট মোকাবেলায় উপরিউক্ত খাতে ৫০ কোটি টাকা বরাদ্দ প্রদানের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে উদাত্ত আহ্বান জানাই।

বিবৃতিদাতারা হলেন- সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, সাধারণ সম্পাদক হাসান আরিফ, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের চেয়ারম্যান লিয়াকত আলী লাকী, সেক্রেটারি জেনারেল কামাল বায়েজীদ, বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ সভাপতি আসাদুজ্জামান নূর এমপি, সাধারণ সম্পাদক আহকামউল্লাহ, জাতীয় কবিতা পরিষদের সভাপতি ড. মুহাম্মদ সামাদ, সাধারণ সম্পাদক তারিক সুজাত, বাংলাদেশ পথনাটক পরিষদের সভাপতি মান্নান হীরা, সাধারণ সম্পাদক আহাম্মেদ গিয়াস, বাংলাদেশ গণসঙ্গীত সমন্বয় পরিষদের সভাপতি ফকির আলমগীর, সাধারণ সম্পাদক মানজারুল ইসলাম চৌধুরী সুইট, বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থার সভাপতি মিনু হক, সাধারণ সম্পাদক শেখ মাহফুজুর রহমান, বাংলাদেশ চারুশিল্পী সংসদের সভাপতি জামাল আহমেদ, সাধারণ সম্পাদক কামাল পাশা চৌধুরী, আইটিআই বাংলাদেশ কেন্দ্রের সভাপতি নাসির উদ্দিন ইউসুফ ও সাধারণ সম্পাদক দেবপ্রসাদ দেবনাথ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App