×

সারাদেশ

প্রাণ ফিরলো আত্রাই নদের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ এপ্রিল ২০২০, ১০:০০ পিএম

প্রাণ ফিরলো আত্রাই নদের

নদে বাঁধ দিয়ে সেচের মাধ্যমে মাছ শিকার। ছবি: প্রতিনিধি

প্রাণ ফিরলো আত্রাই নদের

আত্রাই নদে অভিযান

নাটোরের গুরুদাসপুর উপজেলার আত্রাই নদ শুকিয়ে মাছ শিকারের কার্যক্রম বন্ধ করে দিয়েছে উপজেলা প্রশাসন। উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. তমাল হোসেন শুক্রবার (৩ এপ্রিল) বিকেলে অভিযান চালিয়ে আত্রাই নদের বাঁধ অপসারণ করে সেচকাজে ব্যবহৃত শ্যালোমেনিগুলো জব্দ করেছেন। তবে এর সাথে জড়িত ব্যক্তিরা পলাতক থাকায় তাদের আটক করা যায়নি। অভিযানের পর প্রাণ ফিরে পেয়েছে আত্রাই নদ।

উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, জাতীয় দৈনেক ‘নদের পানি সেচে মাছ শিকার’ নিয়ে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। এনিয়ে প্রশাসন ও মৎসবিভাগের তৎপরতা শুরু হয়। পরে নদের স্বাভাবিক গতি পথ ফিরিয়ে আনা, মাছের বিচরণ, প্রজনন ও জীববৈচিত্র্য রক্ষায় অভিযান চালানো হয়। অভিযানের সময় নদের পানি সেচ ও মাছ ধরার সাথে জড়িত ব্যক্তিরা সব কিছু ফেলে পালিয়ে যায়। পরে পুলিশ ও গ্রাম পুলিশের সদস্যরা নদের বাঁধটি অপসারন করে সেচ কাজে ব্যবহৃত পাঁচটি শ্যালো ইঞ্জিন জব্দ করে নিয়ে আসে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা জানান, জব্দ করা শ্যালো ইঞ্জিনগুলো মৎস বিভাগে হস্তান্তর করা হবে। বিধি অনুসারে পরবর্তী পদক্ষেপ নেবেন মৎস কর্মকর্তা।

[caption id="attachment_213127" align="aligncenter" width="700"] আত্রাই নদে অভিযান[/caption]

স্থানীয় সুত্রে জানা গেছে, মাছের প্রজনন বৃদ্ধি ও জীববৈচিত্র্য রক্ষায় উপজেলা আত্রাই নদ খনন করে গভীর করা হয়েছিল। ওই নদে পানি থাকায় ছোট বড় নানা প্রজাতির মাছের বিচরণ বেড়েছিল। লোভ সামলাতে না যোগেন্দ্রনগর গ্রামের রবিউল করিম ও মনির হোসেন নামে দুই নদের পানি শুকিয়ে মাছ ধরছিলেন।

উপজেলা প্রশাসনের অভিযান, নদের বাঁধ অপসারণ করে নদের স্বাভাবিক গতি ফিরিয়ে দেয়ায় খুশি এলাকার মানুষ।

স্থানীয়দের তথ্যমতে, চলনবিলের প্রবেশ পথে আত্রাই নদটি হওয়ায় বোয়াল, আইড়সহ নানা প্রজাতির মাছের অভায়শ্রম তৈরি হয়েচিল। দুর্বৃত্তদের এ কার্যক্রম সফল হলে এলাকায় মাছ সংকটের আশঙ্কা দেখা দিতো

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App