×

পুরনো খবর

দুস্থ ও অসহায়দের পাশে স্কুল অফ ইঞ্জিনিয়ার্স

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ এপ্রিল ২০২০, ০৩:৫৩ পিএম

দুস্থ ও অসহায়দের পাশে স্কুল অফ ইঞ্জিনিয়ার্স

স্কুল অফ ইঞ্জিনিয়ার্স

প্রকৃতির অমোঘ নিয়মেই ঋতুর পালাবদল ঘটে। প্রকৃতির আচরণ মানুষের অসহায়ত্বকে আরও প্রকট করে তোলে। হঠাৎ করে পৃথিবীতে করোনা নামে একটি ভাইরাস আঘাত হেনেছে ফলে পৃথিবীর অনেক দেশ লকডাউন ঘোষণা করেছে। বাংলাদেশেও চলছে অঘোষিত লকডাউন ফলে বিপাকে পড়েছেন দেশের খেটে খাওয়া নিম্ন আয়ের সাধারণ মানুষ। দেশের উল্লেখযোগ্য একটি অংশের আয় একদম বন্ধই বলা চলে। এমতাবস্থায় প্রান্তিক গরীব এবং নিম্ন আয়ের মানুষদের সাহায্যার্থে এগিয়ে স্বেচ্ছাসেবী সংগঠন এসেছে স্কুল অফ ইঞ্জিনিয়ার্স।

বাংলাদেশের প্রকৌশলী ছাত্র-ছাত্রীদের সমন্বয়ে গড়ে তোলা স্বেচ্ছাসেবী সংগঠন স্কুল অফ ইঞ্জিনিয়ার্স সারাদেশে ছড়িয়ে ছিটিয়ে থাকা ছিন্নমূল এবং দরিদ্র পরিবারে ১০ দিনের প্রয়োজনীয় নিত্য প্রয়োজনীয় খাদ্য সামগ্রী পৌঁছে দিচ্ছে। এলক্ষ্যে সারাদেশে থাকা তাদের স্বেচ্ছাসেবকদের মাধ্যমে অনুদান সংগ্রহ করে এই ত্রাণ বিতরণ করবে স্কুল অফ ইঞ্জিনিয়ার্স। ইতিমধ্যেই দেশের প্রান্তিক এলাকার ছিন্নমূল এবং দরিদ্র পরিবারের তালিকা তৈরি করে সাহায্য করা শুরু করেছেন বলে জানান স্কুল অফ ইঞ্জিনিয়ার্সের প্রতিষ্ঠাতা নাজিম সরকার।

বাংলাদেশের বিদ্যুৎ মন্ত্রণালয়ের এই কর্মকর্তা জানান, সরকারের পাশাপাশি সামাজিক সংগঠন হিসেবে তাদের দায়িত্ববোধ থেকেই ত্রাণ বিতরণ করছেন তারা। সারাদেশে ছড়িয়ে থাকা তাদের ৮০ হাজার স্বেচ্ছাসেবীদের মাধ্যমে অনুদান সংগ্রহ এবং ত্রাণ বিতরণের কার্যক্রম পরিচালনা করছেন বলেও জানান তিনি। দেশের এই পরিস্থিতিতে ১০ হাজার পরিবারকে সাহায্য করার পরিকল্পনা রয়েছে স্কুল অফ ইঞ্জিনিয়ার্সের।

উল্লেখ্য, স্কুল অফ ইঞ্জিনিয়ার্স বাংলাদেশের প্রকৌশল ছাত্র-ছাত্রীদের ক্যারিয়ার এবং দক্ষতা উন্নয়নের লক্ষ্যকে সামনে রেখে ২০১৮ সালে প্রতিষ্ঠিত হয়। ইতিমধ্যে দেশের বিভিন্ন বিভাগীয় শহর, জেলা এবং বিশ্ববিদ্যালয়ে ক্যারিয়ার গাইড লাইন এবং দক্ষতা উন্নয়নে সেমিনার এবং ওয়ার্কশপের আয়োজন করেছে স্কুল অফ ইঞ্জিনিয়ার্স। বিশ্বের বিভিন্ন দেশে করোনা ইতিমধ্যেই ভয়াবহ আকার ধারণ করেছে। বাংলাদেশে এখন পর্যন্ত ৬১ জনকে করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত করা হয়েছে যার মধ্যে ৬ জন মৃত্যুবরণ করেছে। বাংলাদেশে করোনা বিস্তার রোধে সরকারের পাশাপাশি স্কুল অফ ইঞ্জিনিয়ার্সও কাজ করে যাবে বলে জানান প্রতিষ্ঠাতা নাজিম সরকার। পাশাপাশি দেশের সকল সামর্থবান এবং বিত্তবান মানুষদেরকে এই মহামারীতে দুস্থ ও অসহায়দের পাশে দাঁড়ানোর অনুরোধ জানান স্কুল অফ ইঞ্জিনিয়ার্সের প্রতিষ্ঠাতা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App