×

সারাদেশ

ডুমুরিয়ায় আমের বাম্পার ফলনের আশাবাদী চাষীরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ এপ্রিল ২০২০, ০৩:০২ পিএম

ডুমুরিয়ায় আমের বাম্পার ফলনের আশাবাদী চাষীরা

থোকা থোকা আম। ফাইল ছবি

খুলনার ডুমুরিয়ায় এ বছর আমের বাম্পার ফলনে সম্ভাবনা দেখা দিয়েছে। ডুমুরিয়া উপজেলায় ১৪টি ইউনিয়নের প্রতিটি প্রতি বাড়িতে আমের গাছ রয়েছে। এছাড়া বাণিজ্যিকভাবে আমের চাষ করছে আম চাষীরা। সুস্বাদু আম জেলার প্রয়োজন মিটিয়ে বিভিন্ন দেশে রপ্তানি করে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করে থাকে। ডুমুরিয়া উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. মোসাদ্দেক হোসেন জানিয়েছে, ডুমুরিয়া উপজেলায় ৪৩০হেক্টর জমিতে আমের আবাদ করা হয়েছে। এবার একটু আগেই প্রতিটি বাগানেই গাছে আগাম মুকুল এসেছে। তারা আম গাছের প্রাথমিক পর্যায়ের পরিচর্যাও শুরু করে দিয়েছেন ইতোমধ্যে। আমের গুটি গুলোকে পোকা-মাকড়ের আক্রমণ থেকে রক্ষা করার জন্য ওষুধ স্প্রে করা হচ্ছে।

উপজেলার আটলিয়া ইউনিয়নের ভরাতিয়া গ্রামের আম চাষি নবদ্বীপ মল্লিক ও নিমাই মল্লিক বলেন, এ বছরের আবহাওয়া আমের মুকুলের জন্য বেশ অনুকূলে। গতবারের মতো এ মৌসুমের শুরুতে আবহাওয়ার তেমন বিপর্যয়ও ঘটেনি।

আরেক আম চাষী আব্বাস সরদার বলেন, প্রাকৃতিক দুর্যোগ এর ওপর আমের ফলন নির্ভর করে। এই বছর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে আমাদের খুব সহায়তা করা হচ্ছে। আবহাওয়া যদি অনুকুলে থাকে আশা করি আমরা লাভবান হব।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মো. নজরুল ইসলাম বলেন, জেলায় গত বছর ২ হাজার ৭০ হেক্টর জমিতে আমের আবাদ হয়। গত বছর ২৫ মেট্রিক টন আম বিদেশে রপ্তানি করা হয়েছিল। এবার লক্ষ্যমাত্রা বাড়িয়ে ৩০ মেট্রিক টন করা হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকলে এবার আম গাছে খুব একটা কীটনাশক প্রয়োগের প্রয়োজন হবে না। তবে ছত্রাকজনিত রোগে আমের গুটি ঝড়ে পড়া আশঙ্কা থাকে। তাই বাগানে দুই দফা ছত্রাকনাশক স্প্রে করতে হবে। এতে ছত্রাক জাতীয় রোগ থেকে আমের গুটি গুলো রক্ষা পাবে। আশা করছি এ বছরও দেশের চাহিদা মিটিয়ে বিদেশেও রপ্তানী করা সম্ভব হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App