×

আন্তর্জাতিক

এবার বাংলাদেশ ছাড়লেন ৩২৬ জাপানি নাগরিক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ এপ্রিল ২০২০, ১০:৩১ এএম

এবার বাংলাদেশ ছাড়লেন ৩২৬ জাপানি নাগরিক

ফাইল ছবি।

চলতি এপ্রিল মাসের মধ্যে দেশে করোনা ভাইরাসের সংক্রমণ ব্যাপকহারে বাড়তে পারে। চিকিৎসা ও স্বাস্থ্য বিভাগের কর্মকর্তাদের এমন আশঙ্কার পর বিদেশি দূতাবাস ও বিদেশি নাগরিকরা নিজ নিজ দেশে ফিরতে শুরু করেছেন। যদিও ইতোমধ্যেই তাদের দেশেও করোনা ভাইরাসের ব্যাপক প্রভাব পড়েছে। কিন্তু বাংলাদেশে মহামারি আকারে করোনার সংক্রমণের আশঙ্কা থেকেই সবাই নিজ দেশে ফেরত যাচ্ছেন বলে জানা গেছে।

মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান ও মালয়েশিয়াতে করোনার ব্যাপক প্রভাব পড়েছে। সেখানে বর্তমানে বাংলাদেশের চেয়ে ভয়াবহ অবস্থা বিরাজ করছে। আক্রান্ত ও মৃত্যুর হারও অনেক বেশি। ওই সব দেশের সরকার সর্বশক্তি প্রয়োগ করেও করোনা সংক্রমণ ঠেকাতে পারছে না। কিন্তু এই বিদেশিদের আশঙ্কা এই মুহূর্তে বাংলাদেশে করোনার প্রভাব কম হলেও আগামী দুই সপ্তাহের মধ্যে তা লাফিয়ে লাফিয়ে বাড়তে পারে। তখন আর পরিত্রাণ পাওয়া যাবে না। এ কারণে বিদেশিরা বাংলাদেশ ছেড়ে নিজ নিজ দেশে ফিরে যাচ্ছেন। আগামী দিনগুলোতে আরো বিদেশি নাগরিক নিজ নিজ দূতাবাসের নিজস্ব ব্যবস্থাপনায় দেশে ফিরে যেতে পারেন বলে ধারণা করা হচ্ছে।

জানা গেছে, করোনার সংক্রমণ ঠেকাতে গত ১৬ মার্চ থেকে যুক্তরাজ্য ছাড়া ইউরোপের অন্য সব দেশ থেকে বাংলাদেশে যাত্রীদের আসা বন্ধ করে দেয়া হয়। পরবর্তী সময়ে গত ২১ মার্চ থেকে ভারত, সৌদি আরব, কাতার, বাহরাইন, কুয়েত, সংযুক্ত আরব আমিরাত, তুরস্ক, মালয়েশিয়া, ওমান ও সিঙ্গাপুরের সঙ্গেও সরকার আকাশপথে যোগাযোগ বন্ধ করে দেয়। প্রাথমিকভাবে ৩১ মার্চ পর্যন্ত বিমান চলাচল বন্ধ রাখার ঘোষণা দেয়া হলেও পরে তা ৭ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়।

বাংলাদেশে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব কম হলেও স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদপ্তরের একাধিক কর্মকর্তা আগামী ১৫ দিনকে করোনা ভাইরাস সংক্রমণের জন্য ‘সবচেয়ে ঝুঁকিপূর্ণ’ সময় বলে আশঙ্কা করছেন। এই সময় সবাইকে নিজ নিজ বাসায় অবস্থান ও সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন। এর পরপরই দেশের সাধারণ নাগরিকদের পাশাপাশি ঢাকায় অবস্থানরত বিদেশি নাগরিকদের মধ্যেও আতঙ্ক দেখা দিয়েছে। এই অবস্থায় ৩২৬ জন জাপানি নাগরিক ঢাকার জাপান দূতাবাসের সঙ্গে যোগাযোগ করে নিজ দেশে ফেরার ইচ্ছার কথা জানান। জাপান দূতাবাস তখন এদের দেশে যাওয়ার জন্য বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি চার্টার্ড বিমানের ব্যবস্থা করেন। গতকাল ওই ফ্লাইটে তারা জাপানের উদ্দেশে ঢাকা ছাড়েন।

এর আগে একই কারণে গত সোমবার কাতার এয়ারওয়েজের একটি বিশেষ বিমানে ২৬৯ জন মার্কিন নাগরিক ও তাদের পোষা ৯টি কুকুর ঢাকা ছেড়েছে। এরা সবাই মার্কিন দূতাবাসে কর্মরত ছিলেন। তার আগে ২২৫ জন মালয়েশিয়ার ও ভুটানের ১৩৯ নাগরিক দেশে ফিরে গেছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App