×

পুরনো খবর

স্পেনে করোনায় ২৪ ঘণ্টায় ৮৬৪ জনের মৃত্যু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ এপ্রিল ২০২০, ১২:২৬ পিএম

স্পেনে করোনায় ২৪ ঘণ্টায় ৮৬৪ জনের মৃত্যু

ফাইল ছবি/ স্পেন

মারণ করোনাভাইরাসের কারণে সৃষ্ট রোগ কোভিড-১৯ মৃত্যুপরীতে পরিণত করেছে ইউরোপের দেশ স্পেনকে। দেশটিতে প্রত্যেকদিনই করোনায় মৃত্যুর নতুন নতুন রেকর্ড তৈরি হচ্ছে। গত ২৪ ঘণ্টায় স্পেনে করোনায় মৃত্যু আগের দিনের রেকর্ডকে ছাড়িয়ে গেছে। দেশটিতে একদিনে রেকর্ড ৮৬৪ জনের প্রাণ কেড়েছে করোনা। যা আগের দিনের তুলনায় বেশি। এর আগে মঙ্গলবার দেশটিতে ৮৪৯ জনের প্রাণহানি ঘটে। সূত্র : দ্য গার্ডিয়ান।

একটি জরিপে দেখা গেছে, স্পেনের উৎপাদন খাতে ২০১৩ সাল থেকে ব্যাপক অগ্রগতির পর গত মার্চ থেকে তা কমে আসতে শুরু করেছে। স্পেনের হেলথ ইমারজেন্সির প্রধান ফারনান্দো সিমন বলেন, আমরা চূড়ান্ত সীমায় পৌঁছে গেছি কিনা, সেটি এখানকার মূল বিষয় নয়। মনে হচ্ছে যেন আমরা তেমন অবস্থায়ই রয়েছি। কিন্তু সব রোগীর চিকিৎসা ও তাদের হাসপাতালে ভর্তিতে স্বাস্থ্যব্যবস্থার সক্ষমতা নিশ্চিত করাই এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ ইস্যু বলে জানান তিনি।

মাদ্রিদের রাস্তা এখন জনশূন্য। নির্মাণকাজে ব্যবহৃত বড় বড় ক্রেনগুলো অলস পড়ে আছে। স্পেনের সব তৎপরতা ও সক্রিয়তা এখন কেবল হাসপাতালমুখী। সেখানে রোগীদের চিকিৎসায় সক্ষমতা বাড়াতে স্বাস্থ্যকর্মীরা তাঁবু স্থাপন করছেন আর স্যানিটাইজার স্প্রে করে সব কিছু জীবাণুমুক্ত করা হচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা আগেই ইঙ্গিত দিয়েছিল যে, ইতালির পথেই এগোচ্ছে স্পেন। সে আশঙ্কাই যেন সত্যি হতে চলেছে। স্পেনে সবচেয়ে খারাপ অবস্থা রাজধানী মাদ্রিদে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App