×

অর্থনীতি

রপ্তানিমুখী শিল্পে ৫ হাজার কোটি টাকার তহবিল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ এপ্রিল ২০২০, ০৮:১৯ পিএম

করোনা ভাইরাস (কোভিড-১৯) এর প্রভাব মোকাবিলায় সচল রপ্তানিমুখী শিল্প প্রতিষ্ঠানের জন্য আর্থিক প্রণোদনা হিসেবে সহজ শর্তে ঋণ সুবিধার ব্যবস্থা করেছে বাংলাদেশ ব্যাংক। এ জন্য ৫ হাজার কোটি টাকার বিশেষ তহবিল গঠন করা হয়েছে।

বৃহস্পতিবার (২ মার্চ) সন্ধ্যায় বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, নভেল করোনা ভাইরাস (কোভিড-১৯) এর বিস্তার ও সংক্রমণ প্রতিরোধে বিশ্বজুড়ে নজিরবিহীন লকডাউন ও যোগাযোগ স্থবিরতা বিশ্ব অর্থনীতিতে ব্যাপক নেতিবাচক প্রভাব ফেলতে শুরু করেছে। আমদানি ও রপ্তানির ক্ষেত্রে করোনা ভাইরাসের নেতিবাচক প্রভাব বাংলাদেশেও লক্ষ্য করা যাচ্ছে। এ প্রেক্ষাপটে গত ২৫ মার্চ প্রধানমন্ত্রী জাতির উদ্দেশ্যে প্রদত্ত ভাষণে রপ্তানিমুখী শিল্প প্রতিষ্ঠানের জন্য আর্থিক প্রণোদনা ঘোষণা করেছেন। এজন্য সচল রপ্তানিমুখী শিল্প প্রতিষ্ঠানে কর্মরত কেবলমাত্র শ্রমিক-কর্মচারীদের বেতন-ভাতা দিতে সরকার কর্তৃক বাজেট বরাদ্দ থেকে ৫ হাজার কোটি টাকার আর্থিক প্রণোদনা তহবিল গঠন করা হয়েছে।

সার্কুলার অনুযায়ী, রপ্তানি বাণিজ্যের ওপর নভেল করোনা ভাইরাস (কোভিড-১৯) এর নেতিবাচক প্রভাব মোকাবেলার লক্ষ্যে সচল রপ্তানিমুখী শিল্প প্রতিষ্ঠানকে ঋণ দেয়ার উদ্দেশ্যে অর্থ মন্ত্রণালয়ের বাজেট বরাদ্দ হতে আর্থিক প্রণোদনা তহবিল গঠন করা হয়েছে। এ তহবিল থেকে বাংলাদেশ ব্যাংক বিনা সুদে বিভিন্ন তফসিলি ব্যাংকের চাহিদা মোতাবেক ঋণ হিসাবে টাকা দিবে। কেবলমাত্র শ্রমিক-কর্মচারীদের বেতন-ভাতা পরিশোধের জন্য এই ঋণ ব্যবহার করতে পারবেন গ্রাহক।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App