×

রাজধানী

পরিবহণ শ্রমিকদের খাদ্য-সুরক্ষা উপকরণ সরবরাহের দাবি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ এপ্রিল ২০২০, ০৭:১৯ পিএম

পরিবহণ শ্রমিকদের খাদ্য-সুরক্ষা উপকরণ সরবরাহের দাবি

সি.এন.জি অটোরিকশা

অবিলম্বে পরিবহণ শ্রমিকদের জন্য বিনামূল্যে খাদ্য ও করোনা থেকে সুরক্ষা উপকরণ সরবরাহ নিশ্চিত করার দাবি জানিয়েছে ‘ঢাকা জেলা ট্যাক্সি ট্যাক্সি কার, অটোটেম্পু, অটোরিকশা চালক শ্রমিক ইউনিয়ন।

বৃহষ্পতিবার (২ এপ্রিল) শ্রমিক ইউনিয়ন সভাপতি মোহাম্মদ শাহাজালাল এবং সধারণ সম্পাদক আহাসান হাবিব বুলবুল এক বিবৃতিতে এ দাবি জানান।

নেতৃবৃন্দ বলেন, করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে সরকার গত ২৬ মার্চ থেকে সকল গণপরিবহন চলাচল বন্ধ ঘোষণা করেছে। সি.এন.জি অটোরিকশা, ট্যাক্সিকারসহ অধিকাংশ গণপরিবহণ চালক-শ্রমিকরা দৈনিক মজুরির বিনিময়ে কাজ করে। যে সকল গাড়ি চালকেরা চুক্তি ভিত্তিতে কাজ করে তাদেরও মালিকের জমা আর রাস্তা খরচ মিটানোর পরে যে আয় হয় তা দিন চালাতেই ব্যয় হয়ে যায়। তেমন কোনো সঞ্চয় থাকে না। বর্তমানে রাস্তায় গাড়ি বের করতে না পারায় উপার্জনের পথ বন্ধ থাকায় এই পরিবহণ শ্রমিকরা পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবনযাপন করছে। উপায়হীন হয়ে অনেক সি.এন.জি অটোরিকশা চালক রাস্তায় নামার চেষ্টা করছে। যা চলাচল নিয়ন্ত্রেণের মাধ্যমে করোনা সংক্রমণ দুর্যোগ মোকাবিলার প্রচেষ্টা কে ক্ষতিগ্রস্ত করছে।

তারা বলেন, পরিবার-পরিজন নিয়ে অর্ধাহার-অনাহারে থাকার যন্ত্রণা এই ট্যাক্সিকার, অটোরিকশা চালকসহ পরিবহণ শ্রমিকদের কাছে করোনা সংক্রমণের ভয়ের চেয়ে বড় হয়ে উঠছে। অনাহারে তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কমছে। তাই করোনা সংক্রমণ প্রতিরোধের চলমান প্রচেষ্টাকে সফল করার পাশাপাশি দুর্যোগ পরবর্তী অর্থনীতিকে সচল করতেও এই শ্রমজীবীদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করাও জরুরি।

গণপরিবহণ শ্রমিকদের রক্ষা করতে ক্রিয়াশীল ট্রেড ইউনিয়নসমূহ থেকে তালিকা সংগ্রহ করে তালিকাভূক্ত শ্রমিক পরিবারসমূহ কে বিনামূল্যে খাদ্য ও করোনা সুরক্ষা উপকরণ সরবরাহ নিশ্চিত করার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন নেতারা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App