×

সারাদেশ

ভোলায় জাটকা নিধনের মহোৎসব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ এপ্রিল ২০২০, ০১:৫৬ পিএম

ভোলায় জাটকা নিধনের মহোৎসব

সরকারি নিষেধাজ্ঞা উপেক্ষা করে মাছ ধরছে জেলেরা।

ভোলায় জাটকা নিধনের মহোৎসব

মাছ শিকারে ব্যস্ত জেলেরা

দেশে করোনা ভাইরাস নিয়ে মানুষ আতঙ্কে রয়েছেন। এই মুহূর্তে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মানুষকে সচেতন করার দায়িত্ব পালন করছেন। এই সুযোগে জাটকা ইলিশ নিধনের মহোৎসবে মেতেছে ভোলার জেলেরা। প্রতিটি মাছ ঘাটে ঝাটকা ইলিশ বিক্রির ধুম পড়েছে। এমন চিত্রই দেখা গেছে, ভোলার মাছ ঘাটগুলোতে। যেন উৎসবের আমেজ বইছে।

সরকার গত ১ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত দেশের ১৯০ কিলোমিটার নদী ইলিশের অভয়াশ্রম হিসেবে ঘোষণা করা হয়েছে। এ সময় নদীতে সব ধরনের মাছ শিকার নিষেধাজ্ঞা থাকার পরও মৎস্য বিভাগের তদারকির অভাবে ভোলার মেঘনা ও তেতুলিয়া নদীতে মাছ শিকার করছে জেলেরা। শুধু তাই নয়, এই মাছ বিক্রিও করছেন প্রকাশ্যে।

[caption id="attachment_212606" align="aligncenter" width="700"] মাছ শিকারে ব্যস্ত জেলেরা। ছবি: প্রতিনিধি[/caption]

গত দুদিন সরেজমিন ঘুরে দেখা গেছে, ভোলা সদর উপজেলার বিভিন্ন হাঁটবাজারে জেলে ও মৎসজীবীরা প্রকাশ্যে ইলিশ বিক্রি করছেন। নদীতে এক শ্রেণির প্রভাবশালী ব্যক্তি ও আড়ৎদারদের সহযোগিতায় জেলেরা মাছ ধরছেন। বিভিন্ন মাছ ঘাটে থাকা বেপারিরা প্রশাসনকে ম্যানেজ করে নদীতে জাটকা ইলিশ শিকারে পাঠায়। বেপারিরা ওই মাছ ব্যাগ ভর্তি করে ইজিবাইকে বিভিন্ন বাজারে পাঠিয়ে তা প্রকাশ্যে বিক্রি করছে।

দুই মাসের এ নিষেধাজ্ঞার সময়ে কিভাবে ইলিশ শিকার ও ক্রয়-বিক্রয় চলছে এ ব্যাপারে জানতে চাইলে উপজেলা মৎস কর্মকর্তারা আসাদুজ্জামান বলছেন, বর্তমানে দেশে করোনা ভাইরাস সংক্রমণ চলছে, এ অবস্থায় আমরা নদীতে অভিযান পরিচালনা করতে পারছি না। কারণ আমরাও হোম কোয়ান্টোইনে আছি। দেশের পরিস্থিতি ভালো হলে আমরা বিষয়গুলো দেখবো।

জেলা মৎস্য কর্মকর্তা আজহারুল ইসলাম বলছেন, এই মুহুর্তে দেশের পরিস্থিতি স্বাভাবিক নেই। তাই আমাদের অভিযান পরিচালনা করতে সমস্যা আছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App