×

পুরনো খবর

দেশে দেশে যেন মৃত্যুর প্রতিযোগিতা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ এপ্রিল ২০২০, ০৬:৩৮ পিএম

সারা বিশ্বকে গ্রাস করে নিয়েছে প্রাণঘাতী করোনা ভাইরাস। আতঙ্কের মুখে সময় পার করছে পরমাণু শক্তিধর দেশগুলোও। কোনোভাবেই যেন রুখতে পাড়ছেনা এই ভাইরাসকে। প্রতি মুহূর্তেই নতুন করে যোগ হচ্ছে মৃত্যুর সারিতে মানুষের নাম। পিছিয়ে নেই আক্রান্তের সংখ্যাও। যেন বাতাসের গতিকে হার মানিয়ে অজানা এক ভাইরাসে দেশে দেশে শুরু হয়েছে মৃত্যুর প্রতিযোগিতা।

প্রাণঘাতী করোনাভাইরাসে বিশ্বে এখন পর্যন্ত মারা গেছে ৪৩ হাজার ৪৫৯ জন। এই ভাইরাসে আক্রান্ত হয়েছে বিশ্বের আট লাক্ষ ৭৫ হাজার ৪৪৫ জন এবং সুস্থ হয়েছে এক লাক্ষ ৮৪ হাজার ৯৫২ জন। বিশ্বের ২০৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে করোনা।

চীনে এই ভারাসের উৎপত্তি হলেও মৃত্যু ও আক্রান্তের সংখ্যা কমিয়ে আনতে সক্ষম হয়েছে দেশটি। এ পর্যন্ত শুধু চীনেই মারা গেছে তিন হাজার ৩১২ জন এবং আক্রান্ত ৮১ হাজার ৫৫৪ জন। চীনের পরই এই ভাইরাসটি ছড়িয়ে পরে ইরানে। ইরানে এখন পর্যন্ত মারা গেছে ৩,০৩৬ এবং আক্রান্ত ৪৭,৫৯৩ জন। তবে সর্বোচ্চ মৃতের সংখ্যা ইতালিতে ১২,৪২৮ জন। দেশটিতে আাক্রান্ত হয়েছে এক লাক্ষ ৫,৭৯২ জন। এদিকে করোনায় সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে যুক্তরাষ্ট্র এক লাক্ষ ৮৮ হাজার ৬৪৭ জন। দেশটিতে মারা গেছে এ পর্যন্ত ৪,০৫৯ জন।

স্পেইনে করোনা ভাইরাসে গত ২৪ ঘণ্টাতেই আক্রান্ত হয়েছে ৬২১৩, যা একদিনে সর্বোচ্চ। দেশটিতে এপর্যন্ত মারা গেছে ৯,০৫৩, আক্রান্ত এক লাক্ষ ২,১৩৬ জন। ফ্রান্সে মারা গেছে ৩,৫২৩, আক্রান্ত ৫২,১২৮ ; নেদারল্যাণ্ডসে মৃত ১১৭৩, আক্রান্ত ১৩,৬১৪; বেলজিয়ামে মৃত ৮২৮, আক্রান্ত ১৩,৯৬৪ এবং জার্মানিতে মৃত ৭৯৩, আক্রান্ত ৭২,৯১৪ জন উল্লেখযোগ্য।

মৃত্যু ও আক্রান্তের গড় দেখে মনে হয় যেন এব বিভীষিকাময় পরিস্থিতিতে প্রতিযোগিতায় নেমেছে দেশগুলো। প্রতিদিন প্রিয়জনোর জন্য যেন স্বজনদের অপেক্ষা। মৃত্যুর মুহূর্তে দুরে দাঁড়িয়ে বাবা-মা কে দেখছে সন্তান এবং সন্তানের মৃত্যুর মুহূর্তে শুধু নিরবে দাঁড়িয়ে দেখছে বাবা-মা। যা এক হৃদয় বিদারক। কোনো ভাবেই রোধ করা যাচ্ছেনা মহামারি এই ভাইরাসকে। প্রায় চার মাসেও সম্ভব হয়নি এর প্রতিষেধক আবিষ্কার। যে দেশেই বিস্তার লাভ করছে সে দেশকেই যেন তছনছ করে ফেলছে মরণঘাতী করোনা।

করোনা ভাইরাসের ছোয়া থেকে পিছিয়ে নেই বাংলাদেশও। তবে দেশে আগত বিদেশিদের মাধ্যমেই এই ভাইরাস ছড়িয়েছে বলে ধারণা করা হচ্ছে। এ পর্যন্ত দেশে করোনাক্রান্ত হয়েছে ৫৪ জন। এর মধ্যে মারা গেছে ছয়জন এবং সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ২৫ জন।

করোনা ভাইরাসের বিস্তার রোধে বিশ্বের অন্যান্য দেশের মতোই বাংলাদেশেও বন্ধ করে দেয়া হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান, সরকারি-বেসরকারি অফিস। সেই সঙ্গে বন্ধ করে দেয়া হয়েছে গণপরিবহন, ট্রেন ও লঞ্চ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App