×

রাজধানী

করোনা রোগী শনাক্তে ডিজিটাল ম্যাপ চূড়ান্ত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ এপ্রিল ২০২০, ০৭:৫৩ পিএম

করোনা রোগী শনাক্তে ডিজিটাল ম্যাপ চূড়ান্ত

রোগী শনাক্তে ডিজিটাল ম্যাপ।

দেশে করোনা রোগী শনাক্ত করতে ডিজিটাল ম্যাপ তৈরির কাজ চূড়ান্ত পর্যায়ে রয়েছে। খুব শিগগিরই পাঁচটি প্রশ্নের উত্তর দিয়ে দেশের মানুষ এর আওতায় আসবেন। ডিজিটাল ম্যাপিংয়ের ফলে জানা যাবে, কোন এলাকায় কতজন করোনা ঝুঁকিতে রয়েছেন এবং তাদের গতিবিধিও দেখা যাবে তাতে।

করোনা রোগী শনাক্তে ডিজিটাল ম্যাপের বিষয়ে বৃহস্পতিবার (২ এপ্রিল) বিকেলে সংবাদ সম্মেলন করবেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বাংলাদেশ টেলিনিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) সহায়তায় সরকারের আইসিটি বিভাগের একসেস টু ইনফরমেশন প্রোগ্রাম ‘এটুআই’ এই ম্যাপ তৈরির কাজটি করছে। এর সঙ্গে স্বাস্থ্য অধিদপ্তর, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, ন্যাশনাল টেলিকম মনিটরিং সেন্টার ও মোবাইল অপারেটররা যুক্ত রয়েছে।

এ বিষয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার জানান, বিটিআরসি ও মোবাইল ফোন অপারেটর কোম্পানিগুলোর তথ্য থেকে আমরা জানতে পারি কোন সিমের মালিক কোথায় আছেন। এখন আমাদের অপারেটররা স্বাস্থ্য বিভাগের দেয়া ছক অনুযায়ী এসএমএসের মাধ্যমে গ্রাহকদের ৫টি প্রশ্ন পাঠাবে। গ্রাহকরা সেগুলোর উত্তর দিলে অনেকটা নিশ্চিত হওয়া যাবে যে কোন ব্যক্তির করোনা ভাইরাসে আক্রান্ত লক্ষণ রয়েছে বা ঝুঁকিতে আছেন।

তিনি বলেন, এসব তথ্য বিগ ডেটা অ্যানালিটিক্স করে তৈরি করা হবে ডিজিটাল ম্যাপ। যার মাধ্যমে করোনা ঝুঁকিপূর্ণ, কম ঝুঁকিপূর্ণ এবং ঝুঁকিমুক্ত এলাকাও চিহ্নিত করা যাবে।

বিটিআরসির চেয়ারম্যান জহুরুল হক মনে করেন, এতে করোনার পরীক্ষার জন্য হাসপাতালগুলোতে চাপও কমবে। কারণ এসব প্রশ্ন থেকে যাদের পরীক্ষা করার প্রয়োজন শুধু তাদেরই শনাক্ত করা যাবে। তাছাড়া ঝুঁকিপূর্ণ এলাকা নির্ধারণ করা গেলে করনীয় নির্ধারণ করাও সহজ হবে সরকারের পক্ষে।

এটুআই সূত্র জানায়, এ ম্যাপ তৈরির কাজ প্রায় চূড়ান্ত হয়েছে। শুধু এসএমএসেই নয়, ওয়েব সাইটে প্রবেশ করেও মানুষ এ সংক্রান্ত তথ্য জানাতে পারবেন। সংবাদ সম্মেলনে এসব বিস্তারিত তুলে ধরবেন তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এতে এটুআইয়ের পলিসি এডভাইজার আনীর চৌধুরী, মোবাইল অপারেটর রবির ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মাহতাব উদ্দিন আহমেদ উপস্থিত থাকবেন।

এরই মধ্যে দেশে করোনার ডিজিটাল ম্যাপ তৈরির কাজ কিছুটা শুরুও হয়েছে বলে জানা গেছে। তথ্য সংগ্রহে দেশের সব মোবাইল অপারেটরের কাছ থেকে ভাইরাসের লক্ষণ সংক্রান্ত এসএমএস পাঠানো হচ্ছে। তাতে সংশ্লিষ্ট নাম্বারে ডায়াল করে, ওয়েবসাইটে গিয়ে বা এসএমএস করে জ্বর, সর্দি, কাশিসহ পাঁচটি স্বাস্থ্য তথ্য দিতে হবে। তথ্যগুলো বিগ ডেটা অ্যানালিটিক্স এর মাধ্যমে বিশ্লেষণ করা হবে এবং চলে যাবে আইইডিসিআরের কাছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App