×

জাতীয়

করোনায় আরো একজনের মৃত্যু, নতুন আক্রান্ত ৩

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ এপ্রিল ২০২০, ১২:৩৪ পিএম

করোনায় আরো একজনের মৃত্যু, নতুন আক্রান্ত ৩

স্বাস্থ্য মন্ত্রী জাহিদ মালেক (ফাইল ছবি)

দেশে করোনা আক্রান্ত হয়ে আরো একজনের মৃত্যু হয়েছে। আর নতুন করে আক্রান্ত হয়েছে আরো তিনজন। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাড়িয়েছে ৫৪ জনে। আর মৃতের বেড়ে হলো ৬ জন।

বুধবার (১ এপ্রিল) দুপুরে করোনা ভাইরাস সংক্রান্ত অনলাইন লাইভ ব্রিফিংয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এ কথা জানান। কোভিড-১৯ শনাক্তে পরীক্ষা সেবা সম্প্রসারণ করা হচ্ছে উল্লেখ করে মন্ত্রী সন্দেহভাজন ব্যক্তিদের পরীক্ষা করার নির্দেশ দেন।

ব্রিফিংকালে মন্ত্রী আরো বলেন, আমরা এখনো ভালো অবস্থায় আছি। তবে বেশি বেশি টেস্ট করতে হবে। আমরা দেখেছি টেস্টের সুবিধা থাকলেও সেখানে লোকজন যাচ্ছে না। তাই আমি বলবো বেশি বেশি টেস্ট করুন সুরক্ষিত রাখুন। চিকিৎসকদের চেম্বার বন্ধ না করে রোগী দেখার জন্য অনুরোধ জানান মন্ত্রী।

সংবাদ সম্মেলনে স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (এমআইএস) ডা. হাবিবুর রহমান জানান, গত ২৪ ঘণ্টায় ১৫৭ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এ নিয়ে মোট এক হাজার ৭৫৯ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। ডা. হাবিবুর রহমান জানান, বর্তমানে উদ্ভুত পরিস্থিতিতে স্বেচ্ছাসেবক হিসেবে চিকিৎসা দেয়ার জন্য আগ্রহ প্রকাশ করেছেন ১০ হাজার ৮১২ জন চিকিৎসক।

করোনা উপসর্গ নিয়ে যারা মারা যাচ্ছেন তারা কোভিড-১৯-এ আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন কি না তা নিশ্চিত করতে মৃত ব্যক্তির নমুনা সংগ্রহ করছে আইইডিসিআর। মৃতদেহে এই ভাইরাস কতক্ষণ বেঁচে থাকতে পারে এই প্রসঙ্গে সংবাদ সম্মেলনে উপস্থিত ভাইরোলজিস্ট ডা. খন্দকার মাহবুবা জামিল বলেন, এই ভাইরাসটি তার বিস্তার ঘটানোর জন্য প্রাণীর দেহের প্রয়োজন হয়। মৃতদেহের দুই থেকে চার ঘণ্টার মধ্যে এই ভাইরাসটি থাকতে পারে। তবে সেটিও নিশ্চিত করে বলা যায় না। আমরা উল্লেখিত ওই সময়ের মধ্যেই নমুনা সংগ্রহের চেষ্টা করি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App