করোনার প্রভাবে পোল্ট্রি শিল্পে ধস

আগের সংবাদ

বাংলাদেশ সফর নিয়ে যা বললেন টিম পেইন

পরের সংবাদ

অপ্রাতিষ্ঠানিক শ্রমিকদের বরাদ্দসহ ৪ দাবি ওয়ার্কার্স পার্টির

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: মার্চ ৩১, ২০২০ , ৪:৫৭ অপরাহ্ণ

অপ্রাতিষ্ঠানিক শ্রমিক-শ্রমজীবীদের জন্য আপদকালীন বিশেষ তহবিল গঠনসহ চার দফা দাবি জানিয়েছে বাংলাদেশের ওয়াকার্স পার্টি। আজ মঙ্গলবার ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরোর পক্ষ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ আহ্বান জানানো হয়। বিবৃতিতে প্রধানমন্ত্রী এবং করোনা ভাইরাস প্রতিরোধে নিয়োজিত সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি মনোযোগ ও দ্রুত ব্যবস্থা গ্রহণের আহ্বান জানিয়েছে দলটি।
দলটির দেয়া বিজ্ঞপ্তিতে বলা হয়- দেশে অপ্রাতিষ্ঠানিক খাতে শ্রমিক ও শ্রমজীবী মানুষের সংখ্যা শতকরা ৮৫ শতাংশ। রপ্তানিমুখী শিল্প শ্রমিক-কর্মচারীদের বেতন-ভাতার জন্য ৫০০০ কোটি টাকার তহবিলের মতো এসব অপ্রাতিষ্ঠানিক শ্রমিক-শ্রমজীবীদের জন্য আপদকালীন বিশেষ তহবিল গঠন বিমেষ জরুরী।
এছাড়া বাংলাদেশে এখনও বহু করোনা ভাইরাস রোগী শনাক্তকরণ ছাড়াই মৃত্যুবরণ করছে। এদিকে তাদের দাফন নিয়ে জটিলতা সৃষ্টি হয়েছে। এ কারণে এ শনাক্তকরণ প্রক্রিয়ায় প্রতিষ্ঠিত বেসরকারি ডায়গনিস্টিক সেন্টার, বিএসএমএমইউসহ সরকারি ও বেসরকারি হাসপাতালসমূহকে করোনা ভাইরাস শনাক্ত করণের অনুমোদন দেওয়া। তারা তাদের ফলাফল আইইডিসিআরকে এবং তাদের মাধ্যমে প্রকাশ করবে যাতে কেন্দ্রীয় নিয়ন্ত্রণ থাকে।
এছাড়া করোনা ভাইরাস পরীক্ষা কাজে ইপিডোমিলিজিস্ট ভাইরোলজিস্ট ও মাইক্রোবায়োলজিস্টদের সম্পৃক্ত করা এবং সেভাবে জাতীয় কমিটি পুনর্বিন্যাস্ত করে তা প্রধানমন্ত্রীর সরাসরি নেতৃত্বে নিয়ে আসা। এবং প্রশাসনের ওপর নির্ভর না করে এ জাতীয় প্রতিরোধে সব রাজনৈতিক দল, সংসদ সদস্য ও স্থানীয় জনপ্রতিনিধিদের সম্পৃক্ত করা। বিশেষ করে দিন আনা দিন খাওয়া মানুষগুলোকে বাঁচাতে তাদেরকে সহায়তা দেয়াকে প্রধাণ্য দেবার আহ্বান জানিয়েছে ওয়াকার্স পার্টি।

ডিসি