×

অর্থনীতি

ব্যাংকে সীমিত লেনদেন গ্রাহকদের উপস্থিতি কম

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ মার্চ ২০২০, ১০:২২ এএম

ব্যাংকে সীমিত লেনদেন গ্রাহকদের উপস্থিতি কম

ফাইল ছবি।

করোনা ভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে সরকার ঘোষিত সাধারণ ছুটির মধ্যে ব্যাংকগুলোতে সীমিত আকারে লেনদেন শুরু হয়েছে। এটিএম কার্ড ব্যবহারকারীদের জন্য বিশেষ সুবিধার ব্যবস্থা করেছে বেশ কয়েকটি ব্যাংক। এর মধ্যে- এনআরবিসি, ইউসিবি, এবি ব্যাংক, সিটি ব্যাংক, আইএফআইসি ব্যাংক, ঢাকা ব্যাংক ও এনআরবি ব্যাংক অন্যতম। যেকোনো ব্যাংকের এটিএম কার্ড ব্যবহারকারীরা বিনা খরচে এখন এসব ব্যাংকের বুথ থেকে টাকা উঠাতে পারবেন। এছাড়াও এসব ব্যাংকের কার্ড হোল্ডারদের অন্য ব্যাংকের এটিএম বুথ ব্যবহার করলেও কোনো চার্জ দিতে হবে না। এ বিষয়ে ব্যাংকগুলো থেকে তাদের গ্রাহকদের কাছে খুদেবার্তা পাঠানো হয়েছে। পাশাপাশি কয়েকটি ব্যাংক জাতীয় দৈনিকে বিজ্ঞাপন দিয়ে এই খবর নিশ্চিত করেছে।

করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে সরকারের ঘোষণা অনুযায়ী, গত ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত সরকারি-বেসরকারি সব প্রতিষ্ঠান বন্ধ থাকবে। এই সময়ে গ্রাহকের লেনদেনের সুবিধার্থে দুই ঘণ্টা ব্যাংকগুলো খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। গতকাল রবিবার ছিল সীমিত লেনদেনের প্রথম দিন। এই ব্যবস্থার প্রথম দিনে গতকাল ব্যাংকগুলোতে গ্রাহক উপস্থিতি ছিল খুবই কম। টাকা জমা দেয়ার চেয়ে উত্তোলনের চাপ ছিল বেশি। জানতে চাইলে সোনালী

ব্যাংকের মতিঝিল শাখার ব্যবস্থাপক মোহাম্মদ মোদাসসের হাসান বলেন, লেনদেনের পরিমাণ ছিল খুব কম। বাংলাদেশ ব্যাংক ঘোষিত দুই ঘণ্টায় আমাদের শাখাতে মোট লেনদেন করেছেন ৯৩ জন। টাকার অঙ্কে যার পরিমাণ মাত্র ৭৮ লাখ।

তিনি বলেন, করোনার ঝুঁকি এড়াতে গ্রাহক নিরাপত্তার জন্য সব ধরনের ব্যবস্থা নিয়েছে সোনালী ব্যাংক। হ্যান্ড স্যানিটাইজারসহ থার্মাল স্ক্যানারের ব্যবস্থা করা হয়েছে। শাখার নিরাপত্তায় নিকটবর্তী থানার সঙ্গে যোগাযোগ করেছেন ব্যবস্থাপক।

এর আগে গত ২৪ মার্চ বাংলাদেশ ব্যাংক জারিকৃত প্রজ্ঞাপনে বলা হয়, শুধু নগদ জমা ও উত্তোলনের জন্য অনলাইন সুবিধা থাকা ব্যাংকগুলো গ্রাহকদের লেনদেনের সার্বিক সুবিধা নিশ্চিত করে শাখাগুলোর মধ্যে দূরত্ব বিবেচনায় নিয়ে প্রয়োজনীয় সংখ্যক শাখা খোলা রাখা যাবে। অনলাইন সুবিধা ছাড়া ব্যাংকের শাখাগুলো শুধু নগদ জমা ও উত্তোলনের জন্য খোলা রাখা যাবে। জরুরি বৈদেশিক লেনদেনের জন্য এডি শাখাগুলো খোলা রাখা যাবে। এটিএম ও কার্ডের মাধ্যমে লেনদেন চালু রাখার সুবিধার্থে এটিএম বুথগুলোয় পর্যাপ্ত নোট সরবরাহ রাখতে হবে এবং সার্বক্ষণিক চালু রাখার প্রয়োজনীয় ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

এদিকে ব্যাংকগুলো থেকে পাঠানো খুদেবার্তায় বলা হয়েছে, যেকোনো ব্যাংকের এটিএম বুথে ইউসিবির ডেবিট কার্ড কোনো প্রকার চার্জ ছাড়াই ব্যবহার করা যাবে। এছাড়া ইউসিবির শাখায় চার্জ ছাড়াই অনলাইন সেবা দেয়া হবে।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী, এক ব্যাংকের কার্ড দিয়ে অন্য ব্যাংকের এটিএম বুথ ব্যবহার করে টাকা তুললে প্রতিবার লেনদেনের জন্য গ্রাহককে (এটিএম কার্ডধারী) ভ্যাটসহ সর্বোচ্চ ১৫ টাকা করে দিতে হয়। আর পাঁচ টাকা দেয় কার্ড ইস্যুকারী ব্যাংক। আর গ্রাহক যদি তার ব্যাংক হিসাবের সংক্ষিপ্ত বিবরণী বা স্থিতি নিতে চান তার জন্য ভ্যাটসহ অতিরিক্ত পাঁচ টাকা চার্জ কাটা হয়। গ্রাহকদের মতে, দুর্যোগের এ সময়ে অত্যন্ত ভালো পদক্ষেপ নিয়েছে ব্যাংকগুলো। এতে সহজেই পাশের যেকোনো বুথ থেকে টাকা তুলে প্রয়োজন মেটানো যাবে। নির্ধারিত ব্যাংকের বুথে যাওয়ার প্রয়োজন হবে না।

এদিকে, বিশ্বব্যাপী মহামারি করোনা ভাইরাসের বিস্তাররোধে অনলাইনে লেনদেন উৎসাহিত করতে বিশেষ ছাড় ঘোষণা করেছে বাংলাদেশ ব্যাংক। এখন মোবাইল ফিন্যানশিয়াল সার্ভিস (এমএফএস) বা মোবাইল ব্যাংকিংয়ে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি ও ওষুধ ক্রয়ে কোনো ধরনের চার্জ না কাটার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। ব্যক্তি হতে ব্যক্তি (পি-টু-পি) লেনদেনে (যেকোনো চ্যানেলে) এ নির্দেশনা মানতে হবে। একই সঙ্গে লেনদেন সীমা ৭৫ হাজার টাকা থেকে বাড়িয়ে দুই লাখ করা হয়েছে। এছাড়া দৈনিক এক হাজার টাকা ক্যাশআউট সম্পূর্ণ চার্জবিহীন রাখতে বলা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App