×

জাতীয়

করোনা উপসর্গে মৃত্যু বাড়ছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ মার্চ ২০২০, ০৯:৩৯ এএম

দুদিনে উপসর্গ নিয়ে আটজনের মৃত্যু। নমুনা সংগ্রহ করেছে আইইডিসিআর।

জ্বর, সর্দি-কাশি, গলাব্যথা করোনা ভাইরাস সংক্রমণের অন্যতম লক্ষণ। দেশে করোনা ভাইরাসে আক্রান্ত ব্যক্তি শনাক্ত হওয়ার পর এই উপসর্গগুলো মানুষের কাছে মূর্তিমান আতঙ্কে পরিণত হয়েছে। অনেকেই এসব উপসর্গ নিয়ে ভর্তি হয়েছেন হাসপাতালে। ছিলেন করোনা ইউনিটে। ওই ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় কিংবা করোনা উপসর্গ নিয়ে মারা গেছেন অনেকে। তারা কোভিড-১৯ সংক্রমিত হয়ে মারা গেছেন কিনা তা নিশ্চিত হতে মৃত ব্যক্তিদের নমুনা পাঠানো হয়েছে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিসিআর)।

আমাদের প্রতিনিধিদের পাঠানো তথ্য অনুযায়ী, গতকাল রবিবার বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় ৭ ঘণ্টার ব্যবধানে দুজন এবং খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের আইসোলেশনে চিকিৎসাধীন অবস্থায় একজন মারা গেছে। কোভিড-১৯ সংক্রমণের লক্ষণ নিয়ে গতকাল মানিকগঞ্জে মুন্নু মেডিকেল কলেজ হাসপাতালে একজন, শনিবার রাতে রাজধানীর মোহাম্মপুরের নজরুল রোডে একজন, পটুয়াখালী শহরের কালিকাপুরে একজন, বগুড়ার শিবগঞ্জ উপজেলায় একজন ও রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নওগাঁর রাণীনগরের এক যুবকের মৃত্যু হয়েছে।

বরিশালে শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. এস এম বাকির হোসেন জানান, যে দুজনের মৃত্যু হয়েছে তারা দুজনেই জ্বর, গলাব্যথা ও শ্বাসকষ্টে ভুগছিলেন। তাদের বিভিন্ন পরীক্ষায় নিউমোনিয়া ধরা পড়েছিল। তবে তাদের কোনো স্বজন বিদেশ থেকে আসেননি কিংবা তারাও বাইরে কোথাও যাননি বলে রোগীর স্বজনরা জানিয়েছে। তাদের নমুনা আইইডিসিআরে পাঠানো হয়েছে। খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. টি এম মঞ্জুর মোর্শেদ জানান, মৃত ব্যক্তি হৃদরোগে আক্রান্ত হয়ে হাসপাতালে আসেন। তার শ্বাসকষ্ট ছিল। মৃত ব্যক্তির চিকিৎসার প্রয়োজনীয় কাগজপত্র পর্যবেক্ষণ করে আইইডিসিআর কর্তৃপক্ষ জানিয়েছেন তার নমুনা পরীক্ষার প্রয়োজন নেই।

পটুয়াখালীর কালিকাপুর উপজেলার নির্বাহী অফিসার লতিফা জান্নাতি জানান, ওই ব্যক্তির নমুনা আইইডিসিআরে পাঠানো হয়েছে। মানিকগঞ্জে মুন্নু মেডিকেল কলেজ হাসপাতালের উপপরিচালক ডা. মনিরুজ্জামান জানান, ওই নারীর নমুনা সংগ্রহ করেছে আইইডিসিআর। মোহাম্মদপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবদুল

লতিফ জানান, বিষয়টি তারা জানার পর সংশ্লিষ্ট?দের জানিয়েছেন। নমুনা নিয়ে যাওয়ার কথা রয়েছে। নওগাঁর রাণীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা আল মামুন জানান মৃত ব্যক্তি করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাননি। তার মৃত্যু হয়েছে মেনিনজাইটিস রোগে। বগুড়া শিবগঞ্জ উপজেলার চেয়ারম্যান ফিরোজ আহম্মেদ রিজু জানান, মৃত ব্যক্তি কোভিড-১৯ সংক্রমিত হয়ে মারা গেছেন কিনা তা নিশ্চিত হতে নমুনা সংগ্রহ করে নিয়ে গেছে স্বাস্থ্য বিভাগ।

আইইডিসিআরের উপদেষ্টা ও সাবেক বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোস্তাক হোসেন ভোরের কাগজকে বলেন, জ্বর, সর্দি-কাশি মানেই কোভিড-১৯ নয়। হাসপাতালে আইসোলেশন ও করোনা ইউনিটি থাকা অবস্থায় যাদের মৃত্যু হয়েছে তাদের আমরা ‘সন্দেহভাজন’ ব্যক্তি বলব। ল্যাবরেটরিতে নিশ্চিত না হওয়া পর্যন্ত তিনি কোভিড-১৯ সংক্রমিত হয়ে মারা গেছেন তা বলা যাবে না। বিভিন্ন এলাকা থেকে কোভিড-১৯ এর উপসর্গ নিয়ে মৃত ব্যক্তির নমুনা সংগ্রহ করা হচ্ছে। মৃত ব্যক্তির দাফন প্রক্রিয়ার জন্য এই বিষয়টি নিশ্চিত হতে চান হাসপাতাল কর্তৃপক্ষ বা স্থানীয় প্রশাসন।

বিশ^ স্বাস্থ্য সংস্থার মতে, করোনা ভাইরাসে আক্রান্ত মানুষের ৮১ শতাংশের শরীরে হালকা লক্ষণ দেখা দেয়, যা অন্যান্য ভাইরাস জ্বরের মতো চিকিৎসায় ভালো হয়ে যায়। ১৪ শতাংশের শরীরে মাঝারি লক্ষণ এবং মাত্র ৫ শতাংশ মানুষ গুরুতর অসুস্থ হচ্ছেন। যাদের বেশির ভাগই বয়স্ক ও অন্যান্য শারীরিক জটিলতায় ভুগছেন।

বিখ্যাত মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক ডা. খান আবুল কালাম আজাদ ভোরের কাগজকে বলেন, এখন জ্বর-কাশি হলেই অনেকে মনে করছেন, তিনি করোনা ভাইরাসে আক্রান্ত। আসলে অন্যান্য ভাইরাসজনিত জ্বরের মতোই করোনা ভাইরাসে আক্রান্ত হলে একই রকম উপসর্গ দেখা দেয়। করোনা ভাইরাস মূলত ফুসফুসে আক্রমণ করে। সাধারণত জ্বরের সঙ্গে শুকনা কাশি দিয়ে শুরু হয়। জ্বর ও কাশির এক সপ্তাহের মধ্যে শ্বাসকষ্ট অনুভূত হয়। এই ভাইরাসে আক্রান্ত ব্যক্তির লক্ষণ প্রকাশ পেতে ১৪ দিন পর্যন্ত সময় লাগতে পারে।

গত ৪৮ ঘণ্টায় নতুন করে আক্রান্ত ও মৃত্যু নেই : করোনা ভাইরাস সংক্রান্ত নিয়মিত অনলাইন লাইভ ব্রিফিংয়ে গতকাল আইইডিসিআর পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা জানান, গত ৪৮ ঘণ্টায় দেশে নতুন করে করোনা ভাইরাসে কেউ সংক্রমিত হয়নি। তাই এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৪৮ জনই রয়েছে। মৃতের সংখ্যাও ৫ জন। ১৫ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। এখনো চিকিৎসাধীন ২৮ জন। তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় ১০৯ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে মহাখালীর ইনস্টিটিউট অব পাবলিক হেলথ (আইপিএইচ) ও চট্টগ্রামের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজের (বিআইটিআইডি) সংগৃহীত নমুনাও রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App