×

খেলা

ফ্রি খাওয়াচ্ছেন আলিম দার

Icon

nakib

প্রকাশ: ২৮ মার্চ ২০২০, ০৮:০৫ পিএম

ফ্রি খাওয়াচ্ছেন আলিম দার

অলিম দার

খেটে খাওয়া কর্মহীন ও গরিব মানুষদের নিজের খাবার হোটেলে ফ্রি খাওয়াচ্ছেন পাকিস্তানি আম্পায়ার আলিম দার। করোনার মধ্যে লকডাউন দেশ। তাতে অনেক নিম্ন আয়ের মানুষ পড়েছে বেকায়দায়। বিশেষ করে দুই বেলা পেট ভরে খাওয়া তাদের জন্য এখন বেশ কষ্টসাধ্য। তবে ওই সব মানুষদের কষ্টটা কমাতে দারুণ উদ্যোগ নিয়েছেন আলিম দার। লকডাউনেও শ্রমজীবী কর্মহীন মানুষদের নিজের রেস্তোরাঁয় বিনামূল্যে খাওয়াচ্ছেন তিনি। সেখানে দুপুর ২টা থেকে ৩টা পর্যন্ত বিনামূল্যে খাবার বিতরণ করা হচ্ছে।

করোনা মহামারিতে পুরো বিশ্বই কোণঠাসা। কর্মক্ষেত্র বন্ধ হয়ে যাওয়ায় সবচেয়ে বেশি বিপদে পড়েছেন শ্রমজীবী মানুষজন। করোনার বিস্তার ঠেকাতে বেশিরভাগ দেশেই লকডাউন চলছে। পাকিস্তানও এর ব্যতিক্রম নয়। এমন সংকটে যার যার অবস্থান থেকে সাহায্যের হাত বাড়াচ্ছেন সচ্ছল মানুষরা। আইসিসির এলিট প্যানেলের পাকিস্তানি আম্পায়ার আলিম দারের লাহোরে অবস্থিত রেস্টুরেন্ট থেকে বিনামূল্যে খাবার দেয়ার উদ্যোগ নিয়েছেন তিনি, ‘আসলেই এটা খুব চ্যালেঞ্জিং একটা সময়, বিশেষ করে আমাদের সমাজের গরিব মানুষদের জন্য। আমরা কর্মহীন এবং অভাবী মানুষদের জন্য আমাদের রেস্টুরেন্টের বাইরে দুপুর ২টা থেকে ৩টা পর্যন্ত বিনামূল্যে খাবার বিতরণ করছি।’

৩৮৬টি আন্তর্জাতিক ম্যাচ পরিচালনা করার অভিজ্ঞতাসম্পন্ন আলিম দার এক ভিডিওবার্তায় শ্রমজীবী মানুষদের প্রতি সহানুভ‚তি প্রকাশ করেছেন। ৫১ বছর বয়সী আলিম দার বলেছেন, এই সময় আমাদের সবার দুঃস্থ মানুষদের পাশে দাঁড়ানো উচিত। লাহোরের পিয়া রোডে আমার রেস্তোরাঁ দারস ডেলাইটো থেকে গরিবদের বিনামূল্যে খাবার বিতরণ করা হচ্ছে। করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়তে প্রতিটি মানুষকে সরকারি নির্দেশ মানার আবেদন করে তিনি বলেছেন, ‘লকডাউন ছাড়া সরকারের কাছেও অন্যকোনো উপায় ছিল না এই পরিস্থিতির বিরুদ্ধে লড়াই চালানোর।’ আলিম দার ছাড়াও এর আগে পাকিস্তানি ক্রিকেটাররাও তাদের নিজ দেশে করোনার বিরুদ্ধে লড়াইয়ের জন্য ৫০ লাখ পাকিস্তানি রুপি (বাংলাদেশি মুদ্রায় প্রায় ২৭ লাখ টাকা) দান করেছেন। পাকিস্তানের সাবেক অলরাউন্ডার শহিদ আফ্রিদি তার ফাউন্ডেশনের পক্ষ থেকে দুই হাজার মানুষের কাছে সাবান ও খাদ্যসামগ্রী পৌঁছে দিয়েছেন। আফ্রিদি ফাউন্ডেশনের মাধ্যমে সচেতনতা কর্মসূচিও চলছে।

সারা বিশ্বের মতো করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে জর্জরিত পাকিস্তানও। দেশটির প্রায় সব অঞ্চল কার্যত স্থবির। এই পরিস্থিতিতে বিপদে পড়েছেন দেশটির খেটে খাওয়া মানুষজন। অনেকেই কাজ হারিয়ে বেকার। যাদের অধিকাংশই আবার ভুগছেন খাদ্যাভাবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App