×

জাতীয়

করোনা নিয়ে প্রতারণার বিরুদ্ধে এ্যাকশন শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ মার্চ ২০২০, ০৯:১১ পিএম

করোনার ওষুধ আবিষ্কারের নামে প্রতারণাকারীদের বিরুদ্ধে এ্যাকশন শুরু করেছে প্রশাসন। বিশ্ব যখন এই মরণঘাতি ভাইরাসের প্রতিষেধক তৈরিতে গলদঘর্ম, তখন দেশে কেউ কেউ এ নিয়ে প্রতারণার ফাঁদ পেতেছে। আবার মনগড়া চিকিৎসা পদ্ধতি ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দিয়েও মানুষকে বিভ্রান্ত করছে অনেকে। এ কারণে জড়িতদের বিরুদ্ধে জেল-জরিমানাসহ প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার নির্দেশ দেয়া হয়েছে মাঠ প্রশাসনকে।

স্বপ্নে করোনাভাইরাসের ওষুধ আবিষ্কারের দাবিদার এক যুবককে গত শুক্রবার ৬ মাসের কারাদণ্ড দেন ভ্রাম্যমাণ আদালত। ২২ বছর বয়সী ওই যুবকের নাম শাহিন মিয়া। তার সহকারী জসিম উদ্দিনকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। তারা দুজনই নান্দাইল উপজেলার চন্ডীপাশা ইউনিয়নের খামারগাঁও গ্রামের বাসিন্দা। শাহিন ঢাকার যাত্রাবাড়িতে একটি চানাচুর কারখানায় শ্রমিক হিসেবে কাজ করত। তার দাবি, কাজ করার সময় স্বপ্নে করোনার ওষুধ বানানো দেখেন তিনি। পরে বাড়িতে গিয়ে ওষুধটি বানাতে সক্ষম হন বলে দাবি করেন তিনি। এ নিয়ে সরকারে সঙ্গে চুক্তি করার অপেক্ষায় ছিল। এমন কথা শুনে শাহিনের বাড়িতে লোকজন জড়ো হতে থাকে।

স্থানীয়রা জানান, শুক্রবার শাহিন গ্রামের মসজিদে জুমার নামাজের আগে করোনার ওষুধ আবিষ্কারের দাবি করে বলেন, আমার আবিষ্কার করা ওষুধ মুসলিম ব্যতিত অন্য ধর্মের লোকজন খেলে মৃত্যু অবধারিত। তবে যদি সে মুসলিম হয়ে খায় তাহলে ভালো হয়ে যাবে।

ওই দিন সন্ধ্যায়ই শাহীনের বাড়িতে যান উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুর রহিম। শাহীন তাদের কাছে ওষুধ আবিষ্কার ও মসজিদে গিয়ে তার আবিষ্কার করা ওষুধের ব্যাপারে মুসল্লিদের অবগত করার বিষয়টি স্বীকার করেন। পরে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে ভ্রাম্যমাণ আদালত শাহীনকে ছয় মাসের কারাদণ্ড দেন। এছাড়া তার সহযোগীকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

করোনাভাইরাস নিয়ে ফেসবুকে বিভ্রান্তিকর তথ্য দেয়ার দায়ে ব্রাহ্মণবাড়িয়ার যুবক শ্রাবণকে (২৪) গ্রেপ্তার করে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) আইনে মামলা করা হয়েছে। শনিবার দুপুরে সরাইল থানার সহকারী উপ-পরিদর্শক (এএসআই) খলিলুর রহমান বাদী হয়ে মামলাটি করেন।

এ বিষয়ে সরাইল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাহাদাত হোসেন টিটু জানান, শ্রাবণকে মানসিকভাবে অসুস্থ বলে মনে হচ্ছে। তবুও বিভ্রান্তিকর তথ্য ছড়ানোর দায়ে তার বিরুদ্ধে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) আইনে মামলা দায়ের করা হয়েছে। শ্রাবণ এক ভিডিও বার্তায় বাংলাদেশকে করোনাভাইরাস থেকে মুক্ত করার বিনিময়ে ২৫ হাজার কোটি টাকা ও বিশ্বকে মুক্ত করার জন্য ১ লাখ কোটি টাকা দাবি করেছিল।

গত ২০ মার্চ খাগড়াছড়িতে করোনা ভাইরাসের প্রতিষেধক সংগ্রহের প্রচারপত্র বিলির অভিযোগে ডা. সমীরণ চৌধুরী নামে এক হোমিও চিকিৎসককে ১০ হাজার টাকা জরিমানা করে ভ্রাম্যমান আদালত। পানখাইয়া পাড়ার জার্মান হোমিও হলে অভিযান চালিয়ে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রট বাসুদেব কুমার মালো এ সাজা দেন।

গত ১২ মার্চ করোনাভাইরাসের প্রতিষেধক বিক্রির কথা বলে মাইকিং করে প্রচারণার সময় দুই যুবককে ২ বছর করে কারাদণ্ড দেন ভ্রাম্যমাণ আদালত। নেত্রকোনার কেন্দুয়া উপজেলায় এ ঘটনা ঘটে। সাজাপ্রাপ্তরা হচ্ছেন ঈশ্বরগঞ্জ থানার মধুপুর গ্রামের হাদিস মিয়ার ছেলে রুবেল (২৭) ও কথিত ডাক্তার ফুলবাড়িয়া থানার আশরাফুল হায়দারের ছেলে রাশেদুল ইসলাম (৩৫)।

পুলিশ জানায়, ওই দুই যুবক উপজেলার প্রত্যন্ত অঞ্চল গন্ডা ইউনিয়নের বাজারে করোনাভাইরাসের প্রতিষেধক পাওয়া যাচ্ছে বলে মাইকিং করে ওষুধ বিক্রি করছিল। পরে খবর পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা আল ইমরান রুহুল ইসলাম ভ্রাম্যমাণ আদালত বসিয়ে এ সাজা দেন। এ প্রসঙ্গে তিনি বলেন, করোনা ভাইরাস নিয়ে যেন কেউ গুজব, বিভ্রান্তি ও প্রতারণামূলক কিছু করতে না পারে সে বিষয়ে সরকারের পক্ষ থেকে মাঠ পর্যায়ের প্রশাসনকে নির্দেশনা দেয়া হয়েছে। কেউ এসব অপরাধের সঙ্গে যুক্ত হলেই তাদের আইনের আওতায় আনা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App