×

জাতীয়

করোনায় ঢাকার বায়ু সহনীয় পর্যায়ে

Icon

nakib

প্রকাশ: ২৮ মার্চ ২০২০, ০২:১৮ পিএম

করোনায় ঢাকার বায়ু সহনীয় পর্যায়ে

ঢাকার বায়ু মান

করোনায় ঢাকার বায়ু সহনীয় পর্যায়ে

ঢাকার বায়ুর মান

করোন প্রভাবে সারাদেশে ১০ দিনের সাধারণ ছুটির তৃতীয় দিন চলছে। গণপরিবহণ বন্ধ থাকায় ঢাকায় বায়ুর মান কিছুটা উন্নত হয়েছে। বায়ুদূষণ নিয়ে কাজ করা সংস্থা আইকিউ এ্যায়ার ভিজ্যুয়াল র‌্যাকিং অনুযায়ী বর্তমানে ঢাকার অবস্থান ১০৫ পয়েন্ট নিয়ে ১৯ তম স্থানে। এরআগে ঢাকার অবস্থান থাকতো প্রথম পাঁচের মধ্যে।

বর্তমানে ঢাকায় যে মানের বায়ু রয়েছে তা বিশেষ শ্রেণীর মানুষের জন্য অস্বাস্থ্যকর। তবে আগে সব ধরণের মানুষের জন্য খুবই অস্বাস্থ্যকর পর্যায়ের ছিল ঢাকার বায়ু।

এর আগে আইকিউ এ্যায়ার ভিজ্যুয়াল ২০১৯ সালের প্রকাশিত রিপোর্টে বাংলাদেশকে বিশ্বের সবচেয়ে দূষিত দেশ হিসেবে তালিকাভুক্ত করা হয়েছিল। আর শহর হিসেবে ঢাকা ছিল বিশ্বের ২য় নিকৃষ্ট বায়ুর শহরের তালিকায়। বিশ্বের সকল শহরের রিয়েল টাইম বায়ুর মান প্রকাশ করে থাকে সংস্থাটি। পিএম ২.৫ মানের ওপর ভিত্তি করে তালিকাটি প্রকাশ করা হয়েছিল।

উল্লেখ্য, ২০১৮ সালের তালিকাতেও বাংলাদেশের স্থান ছিল সবার শীর্ষে। পাকিস্তান দ্বিতীয় অবস্থানে থাকলেও ভারতের অবস্থান ছিল ৩ নম্বরে। অঞ্চল হিসেবে দক্ষিণ এশিয়ার শহরগুলো সবচেয়ে বেশি বায়ু দূষণের শিকার। এ অঞ্চলের ৬৫৫ শহরের মধ্যে মাত্র ৬টি শহরের বায়ু মান সম্মত অবস্থানে রয়েছে। ২০১৯ সালের সবচেয়ে দূষিত ৩০ শহরের ২১টি শহরের অবস্থান ভারতে। আর বাকি শহরগুলো অবস্থানও এশিয়ায়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App