×

মুক্তচিন্তা

গার্মেন্টস শিল্প প্রসঙ্গে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ মার্চ ২০২০, ০৯:০৪ পিএম

সংবাদকর্মী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, ডাক্তারসহ নিরাপত্তায় যারা রয়েছেন তাদেরও নিরাপত্তার বিষয়টি আরো জোরদার করা প্রয়োজন। প্রধানমন্ত্রীর কণ্ঠের সঙ্গে মিল করেই বলতে চাই ঘরে থাকাটাই সবার জন্য নিরাপদ।

প্রধানমন্ত্রী যেভাবে জনসাধারণের কথা তার বক্তব্যে তুলে ধরেছেন তা ছিল অসাধারণ। সবটুকু সাহস এবং সরকারের গৃহীত ব্যবস্থা নিয়ে প্রধানমন্ত্রীর বক্তব্যে আমরা সাহস ফিরে পাই, স্বপ্ন আবার দেখতে শুরু করি। করোনা ভাইরাস পরিস্থিতিতে প্রধানমন্ত্রী নিজের সচেতনতার কথা বারবার বলেছেন, বলেছেন জনসমাগম এড়িয়ে চলার কথাও। এদিকে আবার বলা হচ্ছে গার্মেন্টস শিল্প খোলা রাখার কথাও। যাতায়াত বাড়ার কারণেই যেহেতু ভাইরাসটি ছড়িয়ে পড়ে সুতরাং গার্মেন্টস শিল্পে কাজ করা মানুষগুলোর নিরাপত্তার বিষয়টি প্রশ্নবিদ্ধই থেকে যায়।

করোনা ভাইরাস সচেতনতায় প্রচুর কাজ করেছে শিল্প প্রতিষ্ঠানগুলো। শ্রমিকদের হাত ধোয়া থেকে শুরু করে জীবাণুনাশক ছিটানো, সাবানের ব্যবস্থা করা, হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার, গেটে তাপমাত্রা দেখে প্রবেশ করানোসহ সচেতনতার অনেক কাজ হয়েছে এবার। কিন্তু করোনা ভাইরাসের বিস্তারের যে যে ব্যাপারগুলো আলোচনা করা হয় তাতে যে কোনো আক্রান্ত ব্যক্তি যে কোনো সময় অনেকের হুমকির কারণ হয়ে যেতে পারে। শ্রমিকরা অনেক সময়ই অনেক দূর থেকে এসে অফিস করেন। যানবাহনে যে কোনো সময় তারা কারো কাছ থেকে জীবাণু নিয়েই আসতে পারেন। অনেক পরিবার যদি হোম কোয়ারেন্টাইনে থাকতে শুরু করে তখন পুনরায় কাজ শুরু করাও আমাদের জন্য কষ্টের হয়ে পড়বে।

অনেক ডাক্তারেরও রোগীর সংস্পর্শে এসে কোয়ারেন্টাইনে থাকতে হচ্ছে সেখানে পোশাক শিল্পে এত মানুষের জন্য নিরাপত্তার বিষয়টি সত্যিই বড় দুশ্চিন্তার কারণ। সব অফিস-আদালত যেভাবে বন্ধ করা হয়েছে ঠিক সেভাবে পোশাক রপ্তানিসহ অন্য শিল্পগুলোও কয়েকদিনের জন্য বন্ধ রাখা প্রয়োজন বলে মনে করি। এতে করে নিরাপত্তা বাড়বেই।

সংবাদকর্মী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, ডাক্তারসহ নিরাপত্তায় যারা রয়েছেন তাদেরও নিরাপত্তার বিষয়টি আরো জোরদার করা প্রয়োজন। প্রধানমন্ত্রীর কণ্ঠের সঙ্গে মিল করেই বলতে চাই ঘরে থাকাটাই সবার জন্য নিরাপদ। আর এ কারণেই শিল্প প্রতিষ্ঠান বন্ধের সিদ্ধান্তটি নেয়া প্রয়োজন। একবার ভেবে দেখুন কতশ নারী শ্রমিক এখানে কাজ করেন। তারা কেউ অন্তঃসত্ত্বা অথবা কেউ মা। তারা যখন বাইরে আসছেন বাধ্য হয়েই শিশুরা জড়িয়ে পড়ছেন তাদের সঙ্গে। আমরা আতঙ্কিত নই বরং সচেতনতার জন্যই বন্ধের সিদ্ধান্তটি দরকার বলে মনে করি। যত তাড়াতাড়ি আমরা সুস্থতায় ফিরব তত তাড়াতাড়ি আমাদের অর্থনীতি ঘুরে দাঁড়াবে। বাণিজ্য মন্ত্রণালয় ও বিজিএমইএসহ সবার কাছে এ বিষয়ে আবেদন রাখছি। আশা করি সঠিক সময়ে সঠিক পদক্ষেপে আমাদের বঙ্গবন্ধুর বাংলাদেশ ঘুরে দাঁড়াবে।

শ্রীপুর, গাজীপুর। [email protected]

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App