×

আন্তর্জাতিক

এবার নাসায় হানা দিল করোনাভাইরাস

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ মার্চ ২০২০, ১০:৪০ পিএম

এবার নাসায় হানা দিল করোনাভাইরাস

মার্কিন মহাকাশ সংস্থা নাসা।

এবার নাসায় হানা দিল করোনাভাইরাস

নাসা

বিশ্বের সুপারপাওয়ার খ্যাত দেশ মার্কিন যুক্তরাষ্ট্রের হোয়াইট হাউজের পর এবার করোনাভাইরাস হানা দিয়েছে স্পর্শকাতর প্রতিষ্ঠান জাতীয় মহাকাশ সংস্থার নাসায়। এক কর্মচারী করোনায় আক্রান্ত হওয়ার পর নাসার রিসার্চ সেন্টারে শরীরিকভাবে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। দূর থেকে অতি সতর্কতার সঙ্গে কাজ করতে বলা হয়েছে। আক্রান্ত কর্মচারীটি সিলিকন ভ্যালির আমস রিসার্চ সেন্টারে কর্মরত।

নাসা নিশ্চিত করেছে, করোনা ভাইরাস মহামারির কারণে এবছরের তিনটি মিশন তাদের স্থগিত কিংবা বিলম্বিত হতে পারে। তাছাড়া নাসার বিজ্ঞানীরা হুঁশিয়ারি দিয়েছেন, বসন্ত ও গ্রীষ্মকালে করোনাভাইরাস সংক্রমণের ভয়াবহতা আরো দীর্ঘ হতে পারে। ভাইরাসটির নতুন ধরন শতগুণ মানুষের প্রাণহানির কারণ হয়ে উঠতে পারে। তবে গ্রীষ্মকালে আক্রান্তের হার কমে গেলে তা শীতকালের জন্য ভালো বার্তা হিসেবে মনে করা যেতে পারে।

[caption id="attachment_211921" align="alignnone" width="700"] নাসা[/caption]

নাসার প্রশাসক জিম ব্রিডেনস্টাইন জানিয়েছেন, গবেষণা কেন্দ্রে চিকিৎসাকর্মী ও জনস্বাস্থ্য কর্মকর্তাদের অতিরিক্ত পরিচ্ছন্ন থাকতে হবে। তাকে কিছু কাজ কমিয়ে আনা হবে।

করোনার উৎস দেশ চীন আর মৃত্যুপুরীতে পরিণত হওয়া ইতালির পর এখন সবচেয়ে বেশি আক্রান্ত আর মৃত্যু মার্কিন যুক্তরাষ্ট্র। ইতোমধ্যে আক্রান্ত হয়েছে ৮৫ হাজার ৭৬২ জন। মৃত্যু হয়েছে ১ হাজার ৩০৬ জনের। বিশেষজ্ঞরা বলছেন, এশিয়া, ইউরোপের পর আমেরিকাই হতে যাচ্ছে করোনা মহামারির পরবর্তী টার্গে। ঘটতে পারে আরো ব্যাপক প্রাণহানি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App