প্রধানমন্ত্রীর ভাষণ সন্ধ্যা সাড়ে ৭টায়

আগের সংবাদ

ইউরোপের পর এবার আমেরিকার পালা

পরের সংবাদ

সম্প্রসারণ করা হচ্ছে করোনা পরীক্ষার সুবিধা

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: মার্চ ২৫, ২০২০ , ১:৩৯ অপরাহ্ণ

কেউ করোনা ভাইরাসে সংক্রমিত হয়েছেন কিনা তা পরীক্ষা করার জন্য যে সুবিধা প্রয়োজন তা সম্প্রসারণ করা হচ্ছে। এতদিন পর্যন্ত ঢাকার রোগ তত্ত্ব রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) মধ্যে নমুনা পরীক্ষার বিষয়টি সীমাবদ্ধ ছিল। এখন ঢাকাসহ সারাদেশেই তা সম্প্রসারণ করা হচ্ছে।

বুধবার (২৫ মার্চ) দুপুরে করোনা ভাইরাস সংক্রান্ত অনলাইন লাইভ ব্রিফিংয়ে আইইডিসিআর পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা এ তথ্য জানান।

তিনি আরো জানান, ঢাকার মধ্যে জনস্বাস্থ্য প্রতিষ্ঠান, ঢাকা শিশু হাসপাতাল, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল এবং পরবর্তীতে স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতাল এই পরীক্ষা পদ্ধতি চালু করা হবে। পর্যায়ক্রমে ঢাকার বাইরে এই পরীক্ষা পদ্ধতি চালু করা হবে। ইতোমধ্যে চট্টগ্রামের ফৌজদারহাটে বাংলাদেশ ট্রপিক্যাল এন্ড ইনফেকশন ডিজিজ, কক্সবাজার মেডিকেল কলেজে আইইডিসিআরের যে ফিল্ড অফিস রয়েছে সেখানে পরীক্ষা পদ্ধতি চালু আছে। বিভাগীয় পর্যায়ে ময়মনসিংহ মেডিকেল কলেজ, রংপুর মেডিকেল কলেজ, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল, খুলনা মেডিকেল কলেজ হাসপাতাল এবং পরবর্তীতে বরিশাল মেডিকেল কলেজ হাসপাতালেও এই পরীক্ষা পদ্ধতি সম্প্রসারিত করা হবে। জনগণ যাতে সুবিধামতো তাদের সেবাটি পেতে পারেন সেই লক্ষ্যেই এ পরীক্ষা পদ্ধতি দেশব্যাপী সম্প্রসারিত করা হচ্ছে।

ডিসি