চিকিৎসায় জন্য মেডিকেল বোর্ড গঠনের সিদ্ধান্ত বিএনপির

আগের সংবাদ

গেলেন হেঁটে, ফিরলেন হুইল চেয়ারে!

পরের সংবাদ

কান উৎসব ভবনে গৃহহীনদের আশ্রয়

বিনোদন ডেস্ক

প্রকাশিত হয়েছে: মার্চ ২৫, ২০২০ , ৬:৫৪ অপরাহ্ণ

আগামী ১২ মে থেকে পর্দা ওঠার কথা ছিল ৭৩তম কান চলচ্চিত্র উৎসবের। কিন্তু করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে তা স্থগিত করে দিয়েছে কান কর্তৃপক্ষ। তবে পালে দে ফেস্তিভাল ভবনটি খুলে দেয়া হয়েছে গৃহহীনদের জন্য। লকডাউনের কারণে যারা কোথাও যেতে পারছেন না তাদের আশ্রয় বা থাকার জন্য জায়গা দেয়া হচ্ছে এই ভবনটিতে। সম্প্রতি এমনটাই জানিয়েছে পশ্চিমা গণমাধ্যম রয়টার্স।

প্রকাশিত ওই প্রতিবেদনে জানা যায়, গত ২০ মার্চ থেকে গৃহহীনদের জন্য উন্মুক্ত করে দেয়া হয়েছে পালে দে ফেস্তিভাল ভবনটি। বিষয়টি নিশ্চিত করে ওই ভবনটির কর্মকর্তা ডোমিনিক অড-ল্যাসেট বলেন, প্রতি রাতে এখানে ৫০ থেকে ৭০ জন মানুষ থাকেন।

এর আগে উদ্বেগ প্রকাশ করে ফ্রান্সের রাষ্ট্রপতি এম্যানুয়েল ম্যাক্রোঁ বলেছিলেন, করোনা ভাইরাস গৃহহীনদের ওপর একটি বিরাট প্রভাব ফেলতে পারে। কেননা তাদের কাছে পর্যাপ্ত পরিমাণ স্যানিটেশন ব্যবস্থা নেই। রাষ্ট্রপতির এমন মন্তব্যের পরই পালে দে ফেস্তিভাল ভবনটি গৃহহীনদের জন্য খুলে দেয়ার সিদ্ধান্ত নেয় কান কর্তৃপক্ষ।

ডোমিনিক অড-ল্যাসেট আরো বলেন, ভবনটির প্রবেশ পথে মুখোশযুক্ত একজন কর্মী প্রতিবার প্রবেশের সময় প্রতিটি গৃহহীন ব্যক্তির তাপমাত্রা মেপে থাকেন। ভবনটির ভেতরে খাওয়া, গোসল, টেলিভিশন এবং খেলার জায়গা রয়েছে। এছাড়া তিনটি লম্বা লাইনে স্থাপন করা হয়েছে বিছানাগুলো। শুধু মানুষ নয়, তাদের পোষ্যদের রাখার জন্য ভবনটিতে রয়েছে চারটি ক্যানেল।

এ প্রসঙ্গে অড-ল্যাসেটের ভাষ্য, আমরা জানি, গৃহহীন মানুষের কাছে তাদের পোষ্য কতটা মূল্যবান।

এসআর