×

জাতীয়

সারাদেশে নৌযান চলাচল বন্ধ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ মার্চ ২০২০, ১২:৩৮ পিএম

সারাদেশে নৌযান চলাচল বন্ধ

নৌযান

করোনা ভাইরাসের বিস্তার রোধের জন্য সারাদেশে নৌযান চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে। আজ মঙ্গলবার (২৪ মার্চ) বিকেল থেকে অনির্দিষ্ট কালের জন্য এই নিষেধাজ্ঞা কার্যকর থাকবে।

শুধু নিত্যপ্রয়োজনীয় পণ্য পরিবহনের জন্য কার্গো জাহাজ চলাচলের সুযোগ রাখা হয়েছে। পণ্যবাহী ট্রাকসহ জরুরি কাজে সড়ক পথে চলাচলকারী যানবাহন পারাপারের জন্য সীমিত আকারে ফেরি চালু রাখা হবে। ফেরিতে সাধারণ মানুষ পারাপারের ক্ষেত্রে নিষধাজ্ঞা দেয়া হয়েছে।

মঙ্গলবার (২৪ মার্চ) নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী আজ সচিবালয়ের অফিস থেকে ভিডিও বার্তায় এসব তথ্য জানান।

জাহাঙ্গীর আলম জানান, করোনা যেন দ্রুত দেশে ছড়িয়ে পড়তে না পারে সে জন্য  ৪ এপ্রিল পর্যন্ত যাত্রীবাহী নৌযান চলাচল বন্ধ থাকার বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়েছে। লঞ্চ মালিকদের সঙ্গেও কথা হয়েছে। কারণ, প্রতিদিন নৌ পথে হাজার হাজার যাত্রী বাড়ি যাচ্ছে।

প্রতিমন্ত্রী বলেন, আমরা করোনা ঝুঁকির মধ্যে আছি। সড়ক পথে এ্যাম্বুলেন্সসহ জরুরি যান চলাচলের প্রয়োজন হয়। সেকারণে ফেরি চলাচল সীমিত আকারে চালু রাখছি। এ্যাম্বুলেন্স বা প্রয়োজনীয় যান পারাপারের জন্য ফেরি সীমিত আকারে চলাচল করবে।

তিনি বলেন, বিভিন্ন উৎসবে ফেরিতে সাধারণ মানুষ পারাপার করা হয়। কিন্তু বর্তমান অবস্থায় ফেরিতে সাধারণ মানুষ পারাপারের ক্ষেত্রে নিষধাজ্ঞা রয়েছে। সরকার যে ছুটি ঘোষণা করেছে, তা উৎসবের ছুটি নয়। করোনা ঝুঁকি মোকাবেলার জন্য ছুটি ঘোষণা করেছে। যে যেখানে আছি আমরা সেখানে অবস্থান করব। আমরা স্থানান্তর হবোনা। ১৬ কোটি মানুষকে ঝুঁকি মোকাবিলা করতে হবে। সরকারের একার পক্ষে করোনা ঝুঁকি মোবাবিলা সম্ভব নয়। এ ঝুঁকি মোকাবিলা করার জন্য প্রতিটি মানুষের সচেতনতা প্রয়োজন। সম্মিলিতভাবে পরিস্থিতি মোকাবিলা করলে করোনা ঝুঁকিতেও আমরা জয়ী হতে পারব।

করোনায় বাংলাদেশে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে ৩৩ জন। এর মধ্যে মারা গেছে তিনজন এবং সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন পাঁচজন। এদিকে সারাবিশ্বে এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে ১৬ হাজার ৫৫৮ জন। এর মধ্যে শুধু ইতালিতেই মৃতের সংখ্য ৬০৭৭ জন। চীনে করোনায় মারা গেছে ৩২৭৭, স্পেইনে করোনায় মারা গেছে ২৩১১, ইরানে ১৮১২, ফ্রান্সে ৮৬০, যুক্তরাষ্ট্রে ৫৮২ জন।

বিশ্বের ১৯৫টি দেশে করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছে। করোনায় বিশ্বে আক্রান্ত হয়েছে তিন লাক্ষ ৮১ হাজার ৬৪৯ জন এবং সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন এক লাক্ষ দুই হাজার ৪২৯ জন।

     

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App