কেন্দ্রীয় ব্যাংকের সিদ্ধান্তকে স্বাগত

আগের সংবাদ

অভিযুক্তদের বিরুদ্ধে হত্যাচেষ্টা মামলা নেয়ার নির্দেশ

পরের সংবাদ

রিজার্ভ চুরির মামলায় হেরে গেল বাংলাদেশ

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: মার্চ ২৩, ২০২০ , ৭:৫২ অপরাহ্ণ

রিজার্ভ চুরি নিয়ে যুক্তরাষ্ট্রের আদালতে (ইউএস ডিস্ট্রিক্ট কোর্ট ফর দ্য সাউদার্ন ডিস্ট্রিক্ট অব নিউইয়র্ক) বাংলাদেশ ব্যাংক যে মামলাটি করেছিল, তা খারিজ হয়ে গেছে। মামলার বিবাদী প্রতিষ্ঠানগুলোর একটি ব্লুমবেরি রিসোর্ট করপোরেশন আজ সোমবার ফিলিপাইনের পুঁজিবাজারে এ তথ্য প্রকাশ করেছে। প্রতিষ্ঠানটি ক্যাসিনো পরিচালনাকারী প্রতিষ্ঠান ব্লুমবেরি রিসোর্ট অ্যান্ড হোটেলস ইনকরপোরেশনের মালিক।

এদিকে আজ বাংলাদেশ ব্যাংক এক সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে মামলা খারিজের বিষয়টি নিশ্চিত করেছে। কেন্দ্রীয় ব্যাংক সাউদার্ন ডিস্ট্রিক্ট কোর্টের উদ্বৃতি দিয়ে বলেছে, জনস্বার্থের দিকগুলি বিবেচনায় নিউইয়র্ক-ই এ মামলা পরিচালনার জন্য যথাযথ ফোরাম। এজন্য এবার যুক্তরাষ্ট্রের সাউদার্ন ডিস্ট্রিক্ট কোর্ট (এসডিএনওয়াই) এর পরিবর্তে নিউইয়র্ক স্টেট আদালতে মামলা দায়ের করার কথা ভাবছে বাংলাদেশ ব্যাংক। এরমধ্য দিয়ে ক্ষয়ক্ষতি আদায়ের জন্য পরবর্তী পদক্ষেপ গ্রহণ করতে সক্ষম হবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

জানা গেছে, বাংলাদেশ ব্যাংক ২০১৯ সালের ৩১ জানুয়ারি মামলাটি করেছিল। এতে ব্লুমবেরি ছাড়াও রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশনসহ (আরসিবিসি) বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে আসামি করা হয়।

এসএইচ