×

জাতীয়

ই পাসপোর্টের বায়োমেট্রিক কার্যক্রম স্থগিত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ মার্চ ২০২০, ০৯:৩৪ পিএম

ই পাসপোর্টের বায়োমেট্রিক কার্যক্রম স্থগিত

ই পাসপোর্ট

করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়া পর্যন্ত ই-পাসপোর্ট কার্যক্রম ও মেশিন রিডেবল পাসপোর্টের (এমআরপি) বায়োমেট্রিক কার্যক্রম স্থগিত করেছে পাসপোর্ট কর্তৃপক্ষ। রবিবার (২২ মার্চ) রাতে ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল সাকিল আহমেদ ভোরের কাগজকে এ তথ্য নিশ্চিত করেছেন।

করোনা পরিস্থিতি যতদিন না স্বাভাবিক হয়ে আসে ততদিন পর্যন্ত এমআরপি বায়োমেট্রিক পদ্ধতির কার্যক্রম সাময়িকভাবে বন্ধ থাকবে। তবে পরিস্থিতি স্বাভাবিক হলে এ কার্যক্রম আবারো চলবে।

বায়োমেট্রিক পদ্ধতি বন্ধ করার কারণ ব্যাখ্যা করে ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক বলেন, এ কার্যক্রমে ফিঙ্গারপ্রিন্ট রিডারে বারবার আঙ্গুল দিতে হয়, সেখানে হ্যান্ডস গ্লাভস নয়, সরাসরি হাত দিয়ে কাজ করতে হয়। যেটা অনেকটা ঝুঁকিপূর্ণ মনে করা হচ্ছে। তাছাড়া ফিঙ্গারপ্রিন্ট রিডার বারবার মুছতেও হয়। এতে যেমন করোনা ঝুঁকি রয়েছে তেমনি ফিঙ্গারপ্রিন্ট রিডার নষ্ট হওয়ার আশঙ্কা রয়েছে। এসব কিছু বিবেচনায় রেখেই এমআরপি বায়োমেট্রিক কার্যক্রম বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

মেজর জেনারেল সাকিল আহমেদ আরো বলেন, আমরা যখন দেখবো করোনা পরিস্থিতি স্বাভাবিক হয়ে এসেছে আমরা তাৎক্ষণিকভাবে আগের মতো কার্যক্রম চালু করবো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App