×

জাতীয়

১% ভোট পড়লেও নির্বাচন বৈধ হবে: ইসি সচিব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ মার্চ ২০২০, ০৭:৫৪ পিএম

ইসি সচিব মো. আলমগীর বলেন, কত শতাংশ ভোট পড়তে হবে তার কোন বাধ্যবাধকতা নেই, সে জন্য ১% ভোট পড়লেও নির্বাচন বৈধ হবে। সকাল ৯টা থেকে শুরু হয়ে দুপুর আড়াই পর্যন্ত ভোটের তথ্যের ভিত্তিতে ইসি সচিব মো. আলমগীর জানান, সকাল ৯ টা থেকে দুপুর আড়াইটার পর্যন্ত ঢাকা-১০ আসনে ৫ শতাংশভোট কাস্ট হয়েছে, আর গাইবান্ধা-৩ ও বাগেরহাট-৪ আসনে ৪০ শতাংশ ভোট পড়েছে।

ঢাকা - ১০ আসনের রিটার্নিং কর্মকর্তা জি এমন মাহতাব উদ্দিন জানিয়েছেন এ আসনে ৮-৯ শতাংশ ভোট কাস্ট হতে পারে। যদি তাই হয় তাহলে জাতীয় সংসদের কোন আসনে এটিই হবে সর্বনিম্ম ভোট কাস্টিং এর ইতিহাস। গত ১ ফেব্রুয়ারী ঢাকা ২ সিটি নির্বাচনে ২২-২৫ শতাংশ ভোট পড়ে।আবার চট্টগ্রাম-৮ আসনে ভোট কাস্ট হয় মাত্র ২১.৮ শতাংশ। সে হিসেবে ঢাকা -১০ আসন সব রেকর্ড ভঙ্গ করে সর্বনিম্ম ভোট পড়ার রেকড গড়তে চলেছে।

যদিও ইসি সচিব মো আলমগীর বলেছেন, আমাদের সংবিধানে বলা নেই কত শতাংশ ভোট না পড়লে নির্বাচন বৈধ হবে না, তাই ১ টি ভোট পড়লেও কেস নির্বাচন বৈধ ও অংশগ্রহনমূলক হবে। তিনি বলেন, অনেক দেশে কত শতাংশ ভোট সর্বনিম্ম পড়তে হবে সে বিষয়ে আইন থাকলেও আমাদের দেশে এরকম কোন আইন নেই, তাই ভোট কত শতাংশ পড়লো তা নিয়ে ইসির কোন মাথাব্যাথা নেই।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App