গৃহবধু’র মামলায় পল্লীবিদ্যুতের দালাল গ্রেপ্তার

আগের সংবাদ

আবেদনেও খালেদার সাক্ষাৎ পাচ্ছে না পরিবার

পরের সংবাদ

১% ভোট পড়লেও নির্বাচন বৈধ হবে: ইসি সচিব

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: মার্চ ২১, ২০২০ , ৭:৫৪ অপরাহ্ণ

ইসি সচিব মো. আলমগীর বলেন, কত শতাংশ ভোট পড়তে হবে তার কোন বাধ্যবাধকতা নেই, সে জন্য ১% ভোট পড়লেও নির্বাচন বৈধ হবে। সকাল ৯টা থেকে শুরু হয়ে দুপুর আড়াই পর্যন্ত ভোটের তথ্যের ভিত্তিতে ইসি সচিব মো. আলমগীর জানান, সকাল ৯ টা থেকে দুপুর আড়াইটার পর্যন্ত ঢাকা-১০ আসনে ৫ শতাংশভোট কাস্ট হয়েছে, আর গাইবান্ধা-৩ ও বাগেরহাট-৪ আসনে ৪০ শতাংশ ভোট পড়েছে।

ঢাকা – ১০ আসনের রিটার্নিং কর্মকর্তা জি এমন মাহতাব উদ্দিন জানিয়েছেন এ আসনে ৮-৯ শতাংশ ভোট কাস্ট হতে পারে। যদি তাই হয় তাহলে জাতীয় সংসদের কোন আসনে এটিই হবে সর্বনিম্ম ভোট কাস্টিং এর ইতিহাস। গত ১ ফেব্রুয়ারী ঢাকা ২ সিটি নির্বাচনে ২২-২৫ শতাংশ ভোট পড়ে।আবার চট্টগ্রাম-৮ আসনে ভোট কাস্ট হয় মাত্র ২১.৮ শতাংশ। সে হিসেবে ঢাকা -১০ আসন সব রেকর্ড ভঙ্গ করে সর্বনিম্ম ভোট পড়ার রেকড গড়তে চলেছে।

যদিও ইসি সচিব মো আলমগীর বলেছেন, আমাদের সংবিধানে বলা নেই কত শতাংশ ভোট না পড়লে নির্বাচন বৈধ হবে না, তাই ১ টি ভোট পড়লেও কেস নির্বাচন বৈধ ও অংশগ্রহনমূলক হবে। তিনি বলেন, অনেক দেশে কত শতাংশ ভোট সর্বনিম্ম পড়তে হবে সে বিষয়ে আইন থাকলেও আমাদের দেশে এরকম কোন আইন নেই, তাই ভোট কত শতাংশ পড়লো তা নিয়ে ইসির কোন মাথাব্যাথা নেই।

এসএইচ