×

পুরনো খবর

চীন-ইতালির চেয়েও ভয়াবহ ঝুঁকিতে সোমালিয়া

Icon

nakib

প্রকাশ: ২০ মার্চ ২০২০, ০৬:৫৫ পিএম

চীন-ইতালির চেয়েও ভয়াবহ ঝুঁকিতে সোমালিয়া

সোমালিয়ায় করোনা আতঙ্ক

চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসে এখন সংক্রমিত হয়েছে বিশ্বের ১৬৮টি দেশ। মৃত্যুর সংখ্যায় চীনকে ছাড়িয়ে গেছে ইতালি। তবে বিশেষজ্ঞরা বলছেন চীনের চেয়ে ভয়াবহ ঝুঁকিতে রয়েছে আফ্রিকান দেশ সোমালিয়া। এখনই যথাযথ ব্যবস্থা না নেয়া হলে বিশ্বের যেকোন দেশ থেকে সোমালিয়ায় মৃতের সংখ্যা বেশি হবে সতর্ক করা হচ্ছে।

পূর্ব আফ্রিকান দেশটিতে চীন ফেরত এক ছাত্রের মাধ্যমে গত সোমবার (১৬মার্চ) প্রথম করেনা রোগী শনাক্ত হয়েছে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য বিভাগ। দেশটির মেডিক্যাল এ্যাসোসিয়েশনের প্রধান মোহামুদ আলী বলেন, “যদি ভাইরাসটিতে ইতালি, স্পেনের মতো উন্নত দেশে এতো সংখ্যক মানষের মৃত্যু হয় তবে সোমালিয়ায় যেখানে কোন ব্যবস্থা নেয়া হয়নি সেখানে কত সংখ্যক মানুষের প্রাণহানী ঘটবে তা চিন্তা করা যায় না।”

দেশটিতে কোন টেস্টিং কিট নেই বলে জানান তিনি। নমুনা সংগ্রহ করে তা দক্ষিণ আফ্রিকাতে পাঠিয়ে ফলাফরের জন্য তিনদিন ধরে অপেক্ষায় আছেন বলে জানান এ স্বাস্থ্য কর্মকর্তা। ইউরোপকে মৃত্যুপুরীতে পরিণত করে করোনা এখন ছুটছে আফ্রিকার দিকে। ইতোমধ্যে মহাদেশটির ৩১টি দেশে ছড়িয়ে পরেছে ভাইরাসটি। যাতে মৃত্যু হয়েছে ১৩ জনের।

উল্লেখ্য, এরআগে বিশ্বস্বাস্থ্য সংস্থা আফি্রকার দেশগুলোকে ‘সজাগ’ হতে বলেছিল। তবে আফ্রিকার দরিদ্র দেশগুলোতে এখনো ব্যাপকভাবে তেমন কোন ধরণের প্রস্তুতি দেখা যাচ্ছে না। ফলে মুত্যুর মিছিল আরো দীর্ঘ হবে বলে ধারণা করছেন বিশ্লেষকরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App