হাতীবান্ধায় নদী রক্ষাবাঁধে বেড়া, অবরুদ্ধ ৫০পরিবার

আগের সংবাদ

আতঙ্কের মধ্যেই শুরু উপনির্বাচনের ভোটগ্রহণ

পরের সংবাদ

হারাম-নববিতে সীমিত জুমা নামাজ

মোহাম্মদ ফিরোজ, সৌদি আরব প্রতিনিধি

প্রকাশিত হয়েছে: মার্চ ২০, ২০২০ , ৯:৫৭ অপরাহ্ণ

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে সৌদি আরবের অচল অবস্থা। করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে সৌদি সরকার ইতোমধ্যে সব কিছু বন্ধ ঘোষণা করেছেন। এমন কি মসজিদের নামাজ না পড়ার জন্য আযান এর মধ্যে মোয়াজিনের আহ্বান ঘরে নামাজ আদায় করতে বলা হচ্ছে। পবিত্র জুমার নামাজ ও ঘরে পড়তে বলা হয়েছে সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে। পবিত্র দুই মসজিদ হারাম ও মসজিদে নববিতে ও জোমার নামাজ না পড়তে নিষেধাজ্ঞা আরোপ করে সৌদি সরকার।

করোনাভাইরাস প্রতিরোধে আজ পবিত্র জুমার নামাজ পবিত্র নগরী মক্কায় মসজিদুল হেরাম-বায়তুল্লাহর ও মদিনায় মসজিদে নববিতে সীমিত সংখ্যক মুসল্লি নিয়ে জুম্মার খুৎবাহ ও নামাজ আদায় করেন। মক্কা মসজিদুল হেরাম-বায়তুল্লাহর প্রধান ইমাম শাইখ আবদুর রহমান বিন আবদুল আজিজ আল সুইদাস ও মসজিদে নববীর ইমাম শাইখ আহমদ তালেব বিন হামীদ হাফিজাহুল্লাহ।

আজকে’ কান্না জড়িত কণ্ঠে সীমিত সংখ্যক মুসল্লি নিয়ে জুম্মার নামাজ ও খুৎবাহয় করোনাভাইরাস হতে সকল মুসলিম উম্মাহর ও বিশ্বের সকলের হেফাজত ও সুস্থতা কামনা করে দোয়া করেন দুই মসজিদে খাদেম। এরই মধ্যে সৌদি সরকারের পক্ষ থেকে বিশেষ ঘোষণা আসে প্রবাসী শ্রমিকদের জন্য যে সমস্ত প্রবাসী শ্রমিকদের ইকামার মেয়াদ এখন থেকে ৩০ শে জুন ২০২০ পর্যন্ত শেষ হবে অথবা হয়ে গেছে ,তাদের জন্য বিশেষ ছাড়ের ঘোষণা দিয়েছে সৌদি অর্থমন্ত্রী।

শনিবার থেকে সৌদি আরবের সকল অভ্যান্তরিক ফ্লাইট, বাস, ট্রেন ও ট্রাকসি আগামী ১৪ দিনের জন্য বন্ধ ঘোষনা করেছেন সৌদি স্বরাষ্ট্র মন্ত্রনালয়। এর আগে আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ ঘোষণা সহ সকল নৌ ও সবধরনের জনসমাগম নিষিদ্ধ করা হয়েছে। সৌদি আরবে নতুন করে আরো ৩৬ জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে, এই নিয়ে দেশটিতে করো করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ২৭৪ জনে, এর মধ্যে সুস্থ হয়ে নিজ বাসায় ফেরত গিয়েছেন আটজন।

এসএইচ