×

জাতীয়

সব উপনির্বাচন স্থগিত চায় বিএনপি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ মার্চ ২০২০, ০৮:২৪ পিএম

সব উপনির্বাচন স্থগিত চায় বিএনপি

বিএনপির সংবাদ সম্মেলন।

দেশে করোনাভাইরাস সংক্রামনের পরিপ্রেক্ষিতে চট্টগ্রাম সিটি করপোরেশনসহ পাঁচ উপ-নির্বাচন আপাততঃ ¯’গিতের দাবি জানিয়েছে বিএনপি। একই সঙ্গে দেশের আদালতসমূহে যতদিন প্রয়োজন বন্ধের দাবি জানিয়েছে দলটি। বৃহস্পতিবার (১৯মার্চ) বিকেলে গুলশানে বিএনপির চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এক জরুরি সংবাদ সম্মেলনে এ দাবি জানান দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এ সময় দলের স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান ও ইকবাল হাসান মাহমুদ টুকু উপস্থিত ছিলেন।

মির্জা ফখরুল বলেন, করোনাভাইরাসের আতংকের কারণে জনগনের কাছ থেকে, বিভিন্ন জায়গা থেকে ইতিমধ্যে নির্বাচন বন্ধ করার কথা এসছে। নির্বাচন কমিশন বলছে, ২১ তারিখে যে নির্বাচনগুলো আছে তা হবেই এবং ২৯ তারিখের নির্বাচনের ব্যাপারে ২১ তারিখ সিদ্ধান্ত নেবে। আমরা এটাকে একেবারেই একটা একপেশে সিদ্ধান্ত মনে করি এবং জনগনের সঙ্গে সম্পর্ক বিবর্জিত, জনগনের যে আশা-প্রত্যাশা যে, এই দূর্যগের সময়ে কমিশন মানবিক আচরণ না করে অমানবিক আচরন করছে। আমরা নির্বাচন কমিশনের কাছে আহবান জানাচ্ছি যে, কমিশন তাদের সিদ্ধান্তকে প্রত্যাহার করে তারা জনগনের স্বার্থে, মানুষের বেঁচে থাকার স্বার্থে এই নির্বাচনগুলোকে আপাতত স্থগিত রাখবেন। পরবর্তিতে নির্বাচনে তারিখ ঘোষণা করা যেতে পারে। তিনি বলেন, করোনাভাইরাসের কারণে ভোটাররা কত পারসেন্ট আসবে, ভোটের টার্ণ আউট কী হবে সেটা আমরা সবাই অনুমান করতে পারি।

বিএনপির মহাসচিব বলেন, আদালতগুলোতে ব্যাপক সংখ্যক মানুষের ভিড় হয়। বেশিরভাগ ক্ষেত্রে মিথ্যা মামলায় যারা আসামীদের তাদের আসতে হয়, হাজিরা দিতে হয়। আমরা রিপোর্ট পেয়েছি ৩০ জন বিচারক ইতিমধ্যে কোয়ারেনটাইনে চলে গেছেন। ৩০ জন বিচারক যদি কোয়ারেনটাইনে যান, সেক্ষেত্রে এটা পরিস্কার আদালতগুলো এই ভাইরাসের সংক্রামণটা বেশি হচ্ছে। সেই কারণে পরিস্থিতি বিবেচনা করে, জনগনের স্বাস্থ্যের কথা চিন্তা করে আদালতগুলো আপাতত কিছু দিন বন্ধ রাখা প্রয়োজন। প্রথম থেকেই সরকার করোনাভাইরাসের বিষয়টি গুরুত্ব দেয়নি বলে অভিযোগ করে তিনি বলেন, ভাইরাসের সংক্রামকদের চিকিতসায় বিশেষায়িত হাসপাতাল নির্ধারণ, সংক্রামক সনাক্তকরণসহ চিকিতসক-নার্সদের প্রয়োজনীয় পোষাক (পিপিই) ও যন্ত্রপাতি কোনো কিছু সরকার ব্যবস্থা করতে পারেননি বলে অভিযোগও করেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App