×

শিক্ষা

করোনায় ঢাবি শিক্ষার্থীদের হল ছাড়া নির্দেশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ মার্চ ২০২০, ০৮:৫৮ পিএম

করোনায় ঢাবি শিক্ষার্থীদের হল ছাড়া নির্দেশ

বিজয় একাত্তর হল

করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আগামীকাল সন্ধ্যা ছয়টার মধ্যেই আবাসিক হলত্যাগের নির্দেশ দেয়া হয়েছে। এ সময়ের পরে কোন শিক্ষার্থী হলে অবস্থান করতে পারবে না বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বৃহস্পতিবার (১৯মার্চ) দুপুরে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সিন্ডিকেটের এক জরুরি সভা থেকে এ নির্দেশনা দেওয়া হয়েছে।

সভার বিষয়ে সিন্ডিকেট সদস্য এ এস এম মাকসুদ কামাল ভোরের কাগজকে বলেন, গত ১৮ মার্চ থেকে ২৮ মার্চ পর্যন্ত ক্লাস-পরীক্ষা স্থগিত রাখার সিদ্ধান্ত হলেও সিন্ডিকেট সভায় এই ছুটি তিন দিন বাড়িয়ে ৩১ মার্চ করা হয়েছে। আর আগামীকাল শুক্রবার সন্ধ্যা ছয়টার মধ্যে শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে। হল প্রাধ্যক্ষদেরও এ বিষয়টি জানিয়ে দেওয়া হয়েছে।

এছাড়াও সভায় চিকিৎসা অনুষদের ডিন অধ্যাপক ডা. শাহরিয়ার নবীকে আহ্বায়ক করে একটি ৫-সদস্য বিশিষ্ট ‘করোনা ভাইরাস রেসপন্স কো-অর্ডিনেশন কমিটি’ গঠন করা হয়। করোনাভাইরাসের প্রাদুর্ভাব বাড়লে বিশ্ববিদ্যালয় এলাকার তথ্য সমন্বয় করবে এ কমিটি। কমিটির অন্য সদস্যরা হলেন ফার্মেসি অনুষদের ডিন অধ্যাপক ড. এস এম আব্দুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট সদস্য ও অণুজীব বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. মিজানুর রহমান, সহকারী প্রক্টর ড. মো. আব্দুল মুহিত এবং প্রধান মেডিক্যাল অফিসার ডা. সারওয়ার জাহান মুত্তাফী।

সভায় নিজের ও পরিবারের নিরাপত্তা এবং জাতির বৃহত্তর স্বার্থে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারী এবং তাদের পরিবারের সদস্যদের নিজ নিজ বাড়ি ও বাসায় অবস্থান করার জন্য বিশেষভাবে অনুরোধ করা হয়েছে।

উল্লেখ্য, এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ে একাডেমিক কার্যক্রম ও প্রশাসনিক কার্যক্রম বন্ধ ঘোষণা করা হলেও আবাসিক হলগুলো খোলা রাখা হতো। সর্বশেষ হল বন্ধ ঘোষণা করা হয়েছিল ২০০৭ সালের ২১ আগস্ট কেন্দ্রীয় খেলার মাঠে সেনাবাহিনী ও শিক্ষার্থীদের সংঘর্ষের ঘটনার পর। ফলে এক যুগ পর ঢাবির আবাসিক হল বন্ধ হচ্ছে আগামীকাল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App