স্বপ্ন দেখার জন্য শেখ মুজিব লাগে

আগের সংবাদ

শুয়ে আছো তুমি বড় নিরুদ্বেগে

পরের সংবাদ

শ্বশুরবাড়ি জিন্দাবাদ-২

নতুন রূপে ফিরছেন অপু বিশ্বাস

মৃধা আলাউদ্দিন

প্রকাশিত হয়েছে: মার্চ ১৯, ২০২০ , ৯:৪১ অপরাহ্ণ

বিশিষ্ট চিত্রপরিচালক আমজাদ হোসেনের ‘কাল সকালে’ (২০০৪) ছবির মাধ্যমে চিত্রজগতে পা রেখেছিলেন চিত্রনায়িকা অপু বিশ্বাস। ২০০৫ সালে এফ আই মানিক পরিচালিত ‘কোটি টাকার কাবিন’ ছবিতে প্রধান নায়িকা হিসেবে শাকিব খানের বিপরীতে ছিলেন। অসংখ্য দর্শকনন্দিত সিনেমা উপহার দেয়া অপু বিশ্বাস দীর্ঘ বিরতির পর ‘শ্বশুরবাড়ি জিন্দাবাদ-২’ ছবিতে বাপ্পী চৌধুরীর সঙ্গে নতুন করে পর্দায় ফিরছেন।

২০০১ সালে রিয়াজ ও শাবনূর অভিনীত দেবাশীষ বিশ্বাস নির্মিত ‘শ্বশুরবাড়ি জিন্দাবাদ’ তুমুল জনপ্রিয়তা পেয়েছিল। পরের বছরই কলকাতায় ছবিটির রিমেক করেন হরনাথ চক্রবর্তী। রিমেকে ছিলেন প্রসেনজিৎ ও ঋতুপর্ণা। এর ১৯ বছর পর দেবাশীষ বিশ্বাস ‘শ্বশুরবাড়ি জিন্দাবাদ-২’ বানালেও আগের কোনো সিক্যুয়েল নয় বলে জানিয়েছেন দেবাশীষ বিশ্বাস। বেঙ্গল মাল্টিমিডিয়ার ব্যানারে নির্মিত আলোচিত ‘শ্বশুরবাড়ি জিন্দাবাদ-২’ ছবিটির প্রযোজনা করেছেন সৈয়দ আশিক রহমান। কাহিনি লিখেছেন আবদুল্লাহ জহির বাবু। পরিচালনার পাশাপাশি চিত্রনাট্য ও সংলাপও লিখেছেন দেবাশীষ বিশ্বাস।

ফ্যামিলি ড্রামা ও কমেডি ধাঁচের শ্বশুরবাড়ি জিন্দাবাদ-২ ছবিতে অপু বিশ্বাস প্রথমবারের মতো জুটি বেঁধেছেন বাপ্পী চৌধুরীর সঙ্গে। গেল বছর বেশির ভাগ কাজ শেষ হয়। বাকি ছিল শুধু একটা গানের শুটিং। তাও শেষ। মাধবদীর হেরিটেজ রিসোর্টে রোমান্টিক একটি গানের শুটিং করেছেন বাপ্পী চৌধুরী ও অপু বিশ্বাস। নৃত্য পরিচালনা করেছেন হাবিব। এবার মুক্তির পালা। পরিচালক বললেন, ছবিটি ২০ মার্চ মুক্তি পাবে।

অপু ও বাপ্পী চৌধুরী

জানতে চাইলে অপু বিশ্বাস বলেন, ‘বাপ্পীর সঙ্গে এই প্রথম আমার কাজ। গত এক বছর পুরো ছবির শুটিং শেষ করেছি। ছবিটি মুক্তি পেলে দর্শকরা বেশ কিছু চমক পাবেন। আমার বিশ্বাস এটি দেখে কেউ নিরাশ হবেন না। আমি সব সময় দর্শকদের ভালোবাসা পেয়ে এসেছি। আমি ভক্তদের কখনও প্রতারিত করিনি। ভালো সিনেমা উপহার দেয়ার চেষ্টা করেছি। নিঃসন্দেহে শ্বশুরবাড়ি জিন্দাবাদ-২ একটি ভালো সিনেমা। অনেকদিন পর প্রাণ খুলে হাসার মতো একটি সিনেমা প্রেক্ষাগৃহে আসছে।

বাপ্পী চৌধুরী বললেন, অপু দি’র অনেক ছবিই আমি দেখেছি। তিনি ঢালিউড কুইন। শুরুতেই পরপর দুটি ছবির কাজ নিয়ে চুক্তিবদ্ধ হয়েছিলাম। এর মধ্যে শ্বশুরবাড়ি জিন্দাবাদ-২ এর কাজ শেষ। এখন মুক্তির পালা। আমি আশা করছি, শ্বশুরবাড়ি জিন্দাবাদ-২ অপু দি’র সঙ্গে একটি ভালো কাজ।

অপু ও বাপ্পী

তারকা বহুল ছবিতে আরো অভিনয় করেছেন সাদেক বাচ্চু, আফজাল শরীফ, কাবিলা, চিকন আলিসহ অনেকে। গানে কণ্ঠ দিয়েছেন কুমার শানু, আকাশ সেন, ইমরান ও লিজা। সঙ্গীত পরিচালনায় ছিলেন প্রয়াত আহমেদ ইমতিয়াজ বুলবুল, ইমন সাহা, শ্রী প্রীতম ও আকাশ সেন। আবহসঙ্গীত করেছেন ইমন সাহা।

প্রযোজক সৈয়দ আশিক রহমান বলেন, আমরা দেশের চলচ্চিত্রের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে চাই। আমি মনে করি ভালো গল্প ও নির্মাণশৈলীর সিনেমার দর্শক রয়েছে। এই সিনেমায় একঝাঁক গুণী তারকাশিল্পী অভিনয় করেছেন। সবাই দর্শকনন্দিত।

২০১৩ সালে শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের ‘দেবদাস’ উপন্যাস অবলম্বনে নির্মিত চলচ্চিত্রে পার্বতী চরিত্রে অভিনয় করেছিলেন অপু বিশ্বাস। চাষী নজরুল ইসলাম পরিচালিত সেই ছবিতে তার সহঅভিনয়শিল্পী ছিলেন শাকিব খান ও মৌসুমী। এছাড়াও তিনি মাই নেম ইজ খান ও প্রেমিক নাম্বার ওয়ান ছবিতেও অভিনয় করেন। মাই নেম ইজ খান ছবিটি ঢালিউডের সর্বকালের সবচেয়ে ব্যবসাসফল চলচ্চিত্রের সেরা দশ তালিকায় স্থান করে নেয়। এছাড়া অপু এই চলচ্চিত্রে অভিনয়ের জন্য সেরা অভিনেত্রী বিভাগে বাচসাস পুরস্কার লাভ করেন।

অপু বিশ্বাস ও বাপ্পী চৌধুরী।

ঢালিউড কুইনখ্যাত অপু বিশ্বাস ছয়বার মেরিল-প্রথম আলো পুরস্কার পেয়েছেন। অপু ২০০৮ সালের জান আমার জান চলচ্চিত্রের জন্য সেরা অভিনেত্রী বিভাগে বাংলাদেশ কালচারাল রিপোর্টারস অ্যাসোসিয়েশন পুরস্কার লাভ করেন।

অপু অভিনীত ‘আমার জান আমার প্রাণ’, ‘ভালোবাসার লাল গোলাপ’, মনে বড় কষ্ট, এক বুক ভালোবাসা, নিঃশ্বাস আমার তুমি, নাম্বার ওয়ান শাকিব খান, কোটি টাকার প্রেম, কিং খান, আদরের জামাই, প্রিয়া আমার জান, তোর কারণে বেঁচে আছি, একবার বলো ভালোবাসি, বুক ফোটে তো মুখ ফোটে না, দেবদাস, দুর্ধষ প্রেমিক, এক টাকার দেনমোহর, চাচ্চু আমার চাচ্চু, টপ হিরো, পরান যায় জ্বলিয়া রে, মনের ঘরে বসত করে এবং হায় প্রেম হায় ভালোবাসা’র মতোই শ্বশুরবাড়ি জিন্দাবাদ-২ ছবিটি দিয়ে আবারো ভক্তদের প্রত্যাশা পূরণ করবেন বলেই তার বিশ্বাস।

এনএম